আগামী ৩০ নভেম্বরের মধ্যে মামুনুল হকসহ হেফাজতে ইসলামের সব কারাবন্দী নেতাকর্মীদের মুক্তি ও তাদের নামে দায়েরকৃত সব মিথ্যা মামলা প্রত্যাহারের দাবি জানিয়েছে হেফাজতে ইসলামের নেতারা। অন্যথায় ৩০ নভেম্বরের পর কঠোর কর্মসূচি পালন করা হবে বলে হুঁশিয়ারি দিয়েছেন তারা।

বুধবার (২৫ অক্টোবর) দুপুরে রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউটে মাওলানা মুহাম্মদ মামুনুল হক ও মুফতি মুনির হুসাইন কাসেমীসহ হেফাজতের কারাবন্দী সব নেতৃবৃন্দের মুক্তি, ২০১৩ সাল থেকে অদ্যাবধি হেফাজত নেতাকর্মীদের নামে দায়ের হওয়া সব মিথ্যা মামলা প্রত্যাহার ও হেফাজতে ইসলাম বাংলাদেশের ১৩ দফা বাস্তবায়নের দাবিতে আয়োজিত জাতীয় ওলামা মাশায়েখ সম্মেলনে এ দাবি জানান তারা।

সম্মেলনের ঘোষণাপত্রে সংগঠনের মহাসচিব আল্লামা শায়েখ সাজিদুর রহমান বলেন, প্রায় তিন বছর ধরে মিথ্যা ও বানোয়াট মামলায় কারাগারে বন্দি আছেন হেফাজতের যুগ্ম মহাসচিব মাওলানা মামুনুল হক, অর্থ সম্পাদক মুফতি মুনীর হোসাইন কাসেমী, মুফতি ফখরুল ইসলাম ও মাওলানা রফিকুল ইসলাম মাদানীসহ আরও অনেক আলেম। মিথ্যা ও সাজানো মামলায় এত দীর্ঘ সময় সম্পূর্ণ অন্যায়ভাবে সরকার বন্দি করে রেখেছে। আজকের সম্মেলন কারাবন্দী সকল হেফাজত নেতাকর্মীদের আগামী ৩০ নভেম্বরের মধ্যে মুক্তি দেওয়ার জন্য সরকারের প্রতি জোর দাবি জানাচ্ছে।

তিনি আরও বলেন, ২০১৩ সাল থেকে অদ্যাবধি হেফাজতে ইসলামের নেতাকর্মীদের নামে দায়েরকৃত সকল মিথ্যা মামলা অবিলম্বে প্রত্যাহার করতে হবে। এ ছাড়াও আগামী ৩ মাসের মধ্যে সারা দেশে হেফাজতে ইসলামের জেলা, উপজেলা ও মহানগর কমিটি গঠন এবং আগামী ৩১ ডিসেম্বরের মধ্যে চট্টগ্রাম, সিলেট, ব্রাহ্মণবাড়িয়া, নারায়ণগঞ্জ ও গাজীপুরে শানে রেসালাত সম্মেলন করা হবে বলেও জানান তিনি।

সভাপতির বক্তব্যে হেফাজতে ইসলামের আমীর শাহ মুহিব্বুল্লাহ বাবুনগরী বলেন, যদি আলেমদের মুক্তি দেওয়া না হয় তাহলে গদি কোথায় যাবে জানি না। ওই বড় বড় আলেমদের অভিশাপে তোমার গদি আর থাকবে না। যদি গদি রক্ষা করতে চাও তাহলে তাড়াতাড়ি আলেমদের মুক্ত করে দাও। গদি রক্ষা করতে হলে আল্লাহর ওলী আউলিয়াদের দোয়া লাগে। তাদের সহযোগিতা লাগে। প্রধানমন্ত্রী যা কাজ করছেন তাতে ওলীদের বদ-দোয়া, অভিশাপে তোমার গদি চলে যাবে।

অতিসত্বর আলেম-ওলামাদের মুক্তির আহ্বান জানিয়ে হেফাজত আমীর বলেন, তাদের প্রতি যদি কেউ দুশমনি রাখে, কষ্ট দেয় তাদের বিরুদ্ধে আল্লাহ যুদ্ধ ঘোষণা করে। অস্তিত্ব হারানোর আগে, গদি হারাইবার আগে রক্ষা করা চেষ্টা করুন। গদির জন্য পাবলিকের সহায়তা লাগবে না? আল্লাহর সহায়তা লাগবে না?

সম্মেলনে আরও বক্তব্য দেন সংগঠনের সিনিয়র নায়েবে আমীর খালিদ আহমেদ কাসেমী, সহকারী মহাসচিব মুফতি মাসউদুল করিম, যুগ্ম মহাসচিব মাওলানা জালালউদ্দিন আহমাদ প্রমুখ।