দিওয়ালি মানেই শাহরুখের হিট ছবি!

সেই ১৯৯২ সালে বলিউডে আত্মপ্রকাশ হয়েছে কিং খানের। এই ২২ বছরের মধ্য গত ২০ বছরে দিওয়ালি মানেই শাহরুখের কাছে লাকি। যখনই দিওয়ালিতে মুক্তি পেয়েছে ছবি, বক্সঅফিসে ব্লকবাস্টারের মুখ দেখেছেন শাহরুখ।

এখনও পর্যন্ত দিওয়ালিতে মুক্তি পাওয়া ৯টি ছবি ব্লক বাস্টার হয়েছে শাহরুখের।

বাজিগর, ১৯৯৩- আব্বাস মস্তান পরিচালিত এই ছবিই বলিউডে শাহরুখের আসন পাকা করেছিল। শিল্পা শেঠি, কাজলের বিপরীতে ছবি শাহরুখের জীবনের প্রথম ব্লকবাস্টার।

দিলওয়ালে দুলহানিয়া লে যায়েঙ্গে, ১৯৯৫- এই ছবি নিয়ে বোধহয় কিছু বলাই বাহুল্য। শুধু শাহরুখের জীবনের নয়, বলিউডের সর্বকালের অন্যতম সেরা ব্লকবাস্টার দিলওয়ালে দুলহনিয়া লে যায়েঙ্গে। বাজিগরের পর এই ছবি বলিউডে প্রতিষ্ঠা করেছিল শাহরুখ-কাজল জুটিকেও।

দিল তো পাগল হ্যায়, ১৯৯৭- শাহরুখের তৃতীয় ব্লকবাস্টার। কারিশমা, শাহরুখ, মাধুরী অভিনীত যশরাজের ব্যানারে মিউজিকাল ড্রামার পর আর পিছনে ফিরে তাকাতে হয়নি তাকে।

কুছ কুছ হোতা হ্যায়, ১৯৯৮- শাহরুখ-কাজল তখন বলিউডের জনপ্রিয়তম জুটি। তার ওপর ততদিনে স্টার তকমা পেয়ে গেছেন শাহরুখ। ফলে ছবি যে ব্লকবাস্টার হবে তা বলাই বাহুল্য। তবে এই ছবি পরিচিতি দিয়েছিল আরও দু’জনকে। রাতারাতি দর্শকদের পছন্দের তালিকায় চলে এসেছিলেন রানি মুখার্জি, করণ জোহর।

মহব্বতে, ২০০০- শাহরুখ, ঐশ্বরিয়া দুজনেই তখন ক্যারিয়ারের সেরা সময় দিয়ে যাচ্ছিলেন। তবে এই ছবির ব্লকবাস্টার হওয়ার ইউএসপি শাহরুখ-ঐশ্বরিয়া নয়, অমিতাভ-শাহরুখ জুটি।

বীর জারা, ২০০৪- ততদিনে শাহরুখ বুঝে গিয়েছেন দিওয়ালি তার জন্য কতটা লাকি। তাই বছরের সেরা ছবির মুক্তির জন্য এই সময়টাই বেছে নেন তিনি সাগ্রহে। যশরাজের ব্যানারে শাহরুখ-রানি-প্রীতির ব্লকবাস্টার।

ডন, ২০০৬- একে শাহরুখ, তাই অমিতাভের ব্লকবাস্টার ছবির রিমেক। দু’জনের ভক্তকূল দু’ভাগে ভাগ হয়ে গিয়েছিল। কিন্তু হাজার তুলনা সত্বেও শাহরুখের ক্যারিশমা আর দিওয়ালির আশীর্বাদে ডন সুপারহিট।

ওম শান্তি ওম, ২০০৭- এতদিনে ছবি হিট করতে হলে শুধু শাহরুখই যথেষ্ট। ব্যানার, অভিনেত্রী সবকিছুই বাহুল্য মাত্র। শুধু বাদশা আর লাক দিওয়ালি থাকলেই ছবি ব্লকবাস্টার।

যব তাক হ্যায় জান, ২০১২- গত কয়েক বছরে শাহরুখের ছবি আর শুধু হিট, সুপারহিট, ব্লকবাস্টারের মাপকাঠিতে ফেলা যাবে না। এখন শাহরুখ মানেই নিশ্চিত ১০০ কোটি। নতুন প্রজন্মের ক্যাটরিনা, আনুশকার সঙ্গেও শাহরুখ আগের মতোই হট।

২০১৪। এখন বিনিয়োগের নাম শাহরুখ। দিওয়ালি আসন্ন। মুক্তির অপেক্ষায় হ্যাপি নিউ ইয়ার। অপেক্ষা আর কয়েক ঘণ্টার…

You Might Also Like