ফিলিস্তিনের স্বাধীনতাকামী সশস্ত্র সংগঠন হামাসের রকেট হামলার পর গাজায় হামলা জোরদার করেছে ইসরাইলি বাহিনী। যুদ্ধের পঞ্চম দিন চলছে আজ। এ পর্যন্ত প্রায় তিন হাজারের বেশি মানুষ নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও পাঁচ হাজারের বেশি মানুষ।

হামাস ইসরাইল সংঘাত চলতে থাকলে আরও প্রাণহানির ঘটনা ঘটবে। তাই অনতিবিলম্বে সংঘাত বন্ধের আহ্বান জানিয়েছেন নোবেল শান্তি পুরস্কার বিজয়ী পাকিস্তানের অধিকারকর্মী মালালা ইউসুফজাই। মঙ্গলবার সামাজিকমাধ্যম এক্সে (যা পূর্বের নাম টুইটার) টুইট করে অনতিবিলম্বে যুদ্ধবিরতির আহ্বান জানিয়েছেন তিনি।

মালালা বলেন, যুদ্ধের সময় শিশুরা সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়। সংঘাতপূর্ণ অঞ্চলে শান্তি ও ন্যায়বিচার প্রত্যাশী সব মানুষ যুদ্ধে ক্ষতিগ্রস্ত হয়।

মালালা বলেন, আমি গত কয়েক দিন ধরে ঘটে যাওয়া সংঘাতে ফিলিস্তিনি এবং ইসরাইলি শিশুদের কথা মনে করি। যে কোনো সংঘাতের সব থেকে বেশি ক্ষতিগ্রস্ত হয় বৃদ্ধ ও শিশুরা।

তিনি আরও বলেন, যুদ্ধ কখনই শিশুদের রেহাই দেয় না। যারা ইসরাইলে নিজের বাড়ি থেকে অপহৃত হয়েছেন, যারা বিমান হামলা থেকে বাঁচতে লুকিয়ে আছেন এবং গাজায় খাবার ও পানি ছাড়া এখন যারা কঠিন সময় পার করছেন। পবিত্র ভূমিতে শান্তি ও ন্যায়বিচারের জন্য আকাঙ্ক্ষিত সমস্ত শিশু এবং মানুষের জন্য আজ আমি শোকাহত।

ইউসুফজাই ২০১২ সালে তালেবান বাহিনীর একটি হত্যা প্রচেষ্টা থেকে বেঁচে গিয়েছিলেন। তিনি ছাত্রী থাকাকালীন তার অভিজ্ঞতার কঠিন সময়ের কথা শেয়ার করেন। তিনি বলেন, আমি তখন মাত্র ১১ বছর বয়সি, যখন আমি সহিংসতা এবং সন্ত্রাস দেখেছিলাম। আমরা মর্টার শেলের শব্দে ঘুম থেকে জেগে উঠেছিলাম। আমাদের স্কুল এবং মসজিদগুলো বোমায় ধ্বংস হতে দেখেছি।