নির্বাচনে কমিশনের কী ভূমিকা, কমিশন নির্বাচনে কীভাবে ভূমিকা রাখে যুক্তরাষ্ট্রের প্রাক-নির্বাচন পর্যবেক্ষক দলের কাছে বিষয়গুলো তুলে ধরেছে নির্বাচন কমিশন (ইসি)।

আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন পূর্ব পরিস্থিতি পর্যবেক্ষণে ঢাকা সফররত যুক্তরাষ্ট্রের পর্যবেক্ষক দল আজ ইসির সঙ্গে বৈঠক করে। বৈঠকে আলোচনার বিষয়ে জানাতে সাংবাদিকদের এ তথ্য জানান প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল।

মঙ্গলবার (১০ অক্টোবর) সকাল ১১টায় ইসির সঙ্গে পূর্ব নির্ধারিত বৈঠকে বসেন পর্যবেক্ষক দলের সদস্যরা।

বৈঠক শেষে সাংবাদিকদের ব্রিফ করেন সিইসি কাজী হাবিবুল আউয়াল। তবে যুক্তরাষ্ট্রের প্রতিনিধি দলের সদস্যদের কেউ সাংবাদিকদের সঙ্গে কথা বলেননি।

কাজী হাবিবুল আউয়াল বলেন, ‘তারা জানতে চেয়েছেন নির্বাচন কমিশনের ভূমিকা ও দায়িত্ব সম্পর্কে। আমরা আমাদের দায়িত্বের বিষয়টি তাদের বলেছি।’

তিনি বলেন, ‘নির্বাচনে কমিশনের কী ভূমিকা, কমিশন কীভাবে ভূমিকা রাখে, সরকারের ভূমিকা কতটুকু, তারা কীভাবে ভূমিকা রাখে, সরকারের সঙ্গে নির্বাচন কমিশনের সমন্বয় কীভাবে হয় এবং যার মাধ্যমে আমরা পুরো নির্বাচনি প্রক্রিয়া তুলে নিয়ে আসি– এটা তাদের জানিয়েছি। তারা যা যা জানতে চেয়েছে, তারা জেনেছে। এখন তারা জেনে কী করবে, সেটা আমরা জানি না। হয়তো তারা দেশে ফিরে গিয়ে সিদ্ধান্ত নেবেন।’

নির্বাচনে পর্যবেক্ষক দল পাঠানোর বিষয়ে কিছু জানিয়েছে কি না– এমন প্রশ্নের জবাবে সিইসি বলেন, ‘এ বিষয়ে আমার কোনো বক্তব্য নেই। তারা মূল্যায়ন করতে এসেছেন। তাদের মূল ফোকাস হলো তারা অবাধ-নিরপেক্ষ, অংশগ্রহণমূলক, শান্তিপূর্ণ বিশ্বাসযোগ্য নির্বাচন চায়।’

গত ৭ অক্টোবর ঢাকা এসে পৌঁছায় যুক্তরাষ্ট্রের প্রাক-নির্বাচন পর্যবেক্ষক দলের সাত সদস্য। তারা গতকাল সোমবার বিএনপি, ক্ষমতাসীন দল আওয়ামী লীগ এবং জাতীয় পার্টির উচ্চ পর্যায়ের নেতাদের সঙ্গে বৈঠক করেন। আজ সিনিয়র সাংবাদিক, নারী রাজনীতিবিদ, আইনজীবী এবং সংখ্যালঘু সম্প্রদায়ের প্রতিনিধিদলের সঙ্গে তাদের আলাদা বৈঠকের কথা রয়েছে।

ঢাকার মার্কিন দূতাবাসের সূত্রে জানা গেছে, যুক্তরাষ্ট্রের রাষ্ট্রীয় অর্থায়নে ইন্টারন্যাশনাল রিপাবলিকান ইনস্টিটিউট (আইআরআই) ও ন্যাশনাল ডেমোক্রেটিক ইনস্টিটিউট (এনডিআই) যৌথভাবে প্রাক-নির্বাচন সমীক্ষা মিশন পরিচালনা করবে। এরই অংশ হিসেবে প্রতিনিধিদলটি ঢাকা সফরে এসেছে।

দূতাবাসের সূত্র জানায়, আন্তর্জাতিক পর্যবেক্ষকদের জন্য এনডিআইয়ের নীতিমালার ঘোষণা অনুযায়ী একটি যৌথ প্রাক-নির্বাচন মূল্যায়ন মিশন (পিইএএম) পরিচালনা করতে তারা এসেছেন। সফরকালে পর্যবেক্ষক দলের সদস্যরা সুশীল সমাজ, রাজনৈতিক দল, নাগরিক সংগঠন স্থানীয় ও আন্তর্জাতিক গণমাধ্যম প্রতিষ্ঠান এবং বাংলাদেশে কাজ করা বিদেশি দূতাবাস ও বিভিন্ন হাইকমিশনের প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করবেন।

আজকে আগারগাঁও নির্বাচন ভবনে অনুষ্ঠিত বৈঠকে সিইসি ছাড়াও অন্য নির্বাচন কমিশনার ও ইসির ঊর্ধ্বতন কর্মকর্তারা অংশ নেন। প্রতিনিধি দলে ইন্টারন্যাশনাল রিপাবলিকান ইনস্টিটিউট-আইআরআই থেকে বনি গ্লিক, জামিল জাফের, জোহানা কাউ, কার্ল রিক এবং ন্যাশনাল ডেমোক্রেটিক ইনস্টিটিউট-এনডিআই থেকে মারিয়া চিন বিনতি আব্দুল্লাহ, মনপ্রিত সিং আনন্দ ও ক্রিগ হলস্টেড উপস্থিত ছিলেন।