ঝড়ের আগাম খবর পায় হাতি

প্রকৃতিতে হাতি তার বিস্ময়কর স্মৃতিশক্তির জন্য পরিচিত। কিন্তু সম্প্রতি এক গবেষণায় জানা গেছে, আবহাওয়া সম্পর্কিত জ্ঞানেও হাতির রয়েছে সমান দক্ষতা। প্রায় দেড়শ মাইল দূরে থাকা ঝড়ের খবর সবার আগে হাতিই টের পায়।

তবে গবেষকদের দাবি, এই দক্ষতা শুধু হাতির ক্ষেত্রে নয়। যেকোনো বৃহদাকায় প্রাণীর ক্ষেত্রেই এই ব্যাপার ঘটে। বিশেষত বণাঞ্চলে আগ্নিকাণ্ড কিংবা কোনো ঝড় শুরু হলে তা আগে থেকে হাতি টের পেয়ে যায়। আগাম এই বিপদের সংবাদ টের পাওয়ার পর হাতির কর্মকাণ্ড দেখে অন্য প্রাণীরা সতর্ক হয়ে যায়।

পপ সায়েন্স নামের একটি জার্নাল জানায়, অস্বাভাবিক ভাবে হাতির রয়েছে বিশাল দুটি কান। আর এই বিশাল কানের কারণে হাতি খুব নিচু ফ্রিকোয়েন্সিও শুনতে পায় সহজেই। অন্যান্য প্রাণীর ক্ষেত্রে এরকম সচরাচর দেখা যায় না।

সম্প্রতি নামিবিয়ার হাতিদের মধ্যে অন্যত্র গমনের অভিপ্রায় লক্ষ্য করা গেছে। নিজ অঞ্চল ছেড়ে অন্য বণাঞ্চলে চলে যাচ্ছে অনেক হাতি। এর কারণ হিসেবে গবেষকরা প্রাকৃতিক বিপর্যয়কে দায়ি করছেন। গত শতাব্দীতে পূর্ব আফ্রিকার দেশগুলো থেকে এভাবেই হাতি চলে গিয়েছিল।

টেক্সাস ইউনিভার্সিটির অধ্যাপক অলিভার ফ্রানফিল্ড বলেন, ‘হাতিরা খুব সহজেই প্রকৃতির অভ্যন্তরীন পরিবর্তনগুলো দেখতে পায়। আর এই কারণেই তারা অন্যান্য পশু-প্রাণীর তুলনায় আগে বাসস্থান পরিবর্তন করে। শুস্ক মৌসুমের পর হাতিদের অনেক পানির দরকার হয়। আর যখনই হাতি অন্য অঞ্চলে বৃষ্টি হওয়ার সংকেত শুনতে পায়, তখনই তারা যুথবদ্ধভাবে বৃষ্টি হওয়া অঞ্চলে চলে যায়।’

You Might Also Like