হংকং আন্দোলনে বিদেশী শক্তি জড়িত: আন্দোলন-প্রধান

হংকং এর গণতন্ত্রকামী আন্দোলনে ‘বাইরের শক্তির’ হাত আছে, এমন অভিযোগ তুলেছেন খোদ আন্দোলনের নেতা সি ওয়াই লিয়াং। নেতার এমন ‘দায়িত্বহীন’ মন্তব্যের তীব্র বিরোধীতা করেছেন আন্দোলনের নেতাকর্মীরা।

আন্দোলনের একজন কর্মী ও হংকং ছাত্র ফেডারেশনের সদস্য অ্যালেক্স চু ক্ষোভের সঙ্গে জানান, নেতার এমন মন্তব্য কাণ্ডজ্ঞানহীন ও দুঃখজনক। এবং তিনি এর সপক্ষে কোন প্রমাণ দেখাতে পারবেন না।

এ বিতর্কের সূচনা আঞ্চলিক টেলিভিশন চ্যানেলে এটিভিতে লিয়াং এর দেয়া এক সাক্ষাতকারের একটি বক্তব্য থেকে। তিনি বলেন, হংকং এর আন্দোলন পুরোপুরি আভ্যন্তরীণ আন্দোলন নয়। এর সঙ্গে বাইরের শক্তি জড়িত আছে। তাকে প্রশ্ন করা হয়েছিল, কোন কোন দেশ জড়িত আছে বলে তিনি সন্দেহ করছেন। তিনি এর জবাব দিতে অস্বীকৃতি জানান।

ছাত্র ফেডারেশনের সদস্য অ্যালেক্স চু বলেন, কোন প্রমাণ দর্শানো ছাড়াই যখন সি ওয়াই লিয়াং এমন কথা বলছেন, তখন বুঝতে বাকি থাকে না তিনি চাইছেন এ আন্দোলন গুটিয়ে যাক, ভেঙে পড়ুক।

অপর এক বিক্ষোভকারী ছাত্র জেফরি হুই বলেন, এ আন্দালন এমন মানুষদের দ্বারা কৃত যারা হংকংএরই বাসিন্দা, হংকংকে যারা ভালোবাসে, হংকংএর কল্যাণ নিয়ে ভাবে এবং প্রচলিত শাসনব্যবস্থার সংস্কার প্রত্যাশা করে।

গত তিন সপ্তাহ ধরে হংকং এ স্বনির্ভর গণতন্ত্র প্রতিষ্ঠার জন্যে আন্দোলনে কার্যত প্রদেশটির একাংশ অচল করে দিতে সমর্থ হয়েছে বিক্ষোভকারীরা। হংকংএ আগামী ২০১৭ সালে প্রাদেশিক প্রধান নির্বাচন অনুষ্ঠিত হবে।

You Might Also Like