রাজনীতির মাঠে অভিষিক্ত হলেন বেনজীরপুত্র বিলাওয়াল

পাকিস্তান পিপলস পার্টির নতুন উত্তরসুরী হিসেবে রাজনীতির মাঠে আবির্ভূত হলেন বেনজীর ভুট্টোর পুত্র বিলাওয়াল ভুট্টো জারদারি। রোববার পাকিস্তানের বাণিজ্যনগরী করাচিতে অনুষ্ঠিত বিশাল এক সমাবেশে তার এ অভিষেক ঘটে।

সমাবেশে দেড় লক্ষাধিক মানুষ উপস্থিত ছিল। পুরো সমাবেশকে ঘিরে ছিল আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কঠোর নিরাপত্তা বলয়। সমাবেশে ছাব্বিশ বছরের তরুণ বিলাওয়াল বলেন, ‘জনগণই আমাদের সকল ক্ষমতার উৎস। ‘ভুট্টোইজমই’ পাকিস্তানের একমাত্র রক্ষাকবচ।’

উর্দুতে প্রদানকৃত বক্তব্যে বিলাওয়াল ভুট্টো জারদারি তালিবান, আইসিসসহ সমগোত্রীয় চরমপন্থা অবলম্বনকারী ‘ইসলামি’ দলের কার্যক্রমের বিরুদ্ধে তার নৈতিক অবস্থান প্রকাশ করেন। পাকিস্তানের বর্তমান পরিস্থিতি বিচারে তিনি যে কোন মুহূর্তে গৃহযুদ্ধের আশঙ্কা করছেন বলে জানান। বলেন, কোন একদিন হয়তো আবারও একজন ওসামা বিন লাদেন উদ্ভূত হবেন, যার অনুগত পুতুলরা পেশোয়ারে দপ্তর খুলে বসবে, একসময় যা পরিণত হবে ইসলামিক স্টেটের দপ্তরে।

বিলাওয়াল ভুট্টো জারদারি এরপর র‌্যালীতে অংশ নেন। র‌্যালীতে তিনি প্রতীকীভাবে সেই বাসটির ছাদে অবস্থান করছিলেন, যে বাসে ২০০৭ সালে তার মা বেনজির ভুট্টো আততায়ী হামলায় নিহত হয়েছিলেন। রাওয়ালপিণ্ডিতে অনুষ্ঠিত সেই নির্বাচনী প্রচারণা অনুষ্ঠানে সেদিন নিহত হয়েছিলেন আরও ১৮০ পিপিপি সমর্থক সাধারণ মানুষ।

র‌্যালীতে বিলাওয়ালকে ঘিরে সমর্থকেরা নাচ গান ও স্লোগানের মাধ্যমে উল্লাস প্রকাশ করে।

You Might Also Like