ভিসানীতি আমেরিকার নিজস্ব ব্যাপার। এ নিয়ে বিব্রত, বিভ্রান্ত কিংবা আতঙ্কিত হওয়ার কিছু নেই বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

আজ বুধবার বিকেল ৩টায় নওগাঁ জেলার নিয়ামতপুর উপজেলার নবনির্মিত শিবপুর পুলিশ তদন্ত কেন্দ্রের আনুষ্ঠানিক উদ্বোধন উপলক্ষে এক সুধী সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ‘আমেরিকা তাদের দেশে কাকে যেতে দেবে, আর কাকে যেতে দেবে না, সেটা একান্তই তাদের নিজস্ব ব্যাপার। তবে আমরা বলতে পারি, আমেরিকার সঙ্গে বাংলাদেশের সম্পর্কের কোনো ঘাটতি নেই। দুদেশের সম্পর্ক আগে যা ছিল, এখনো তাই আছে।’

তিনি আরও বলেন, ‘দেশের একটি মহল আমেরিকার এই ভিসানীতিকে পুঁজি করে মানুষকে বিভ্রান্ত করে তুলছে। এসব গুজবে কান না দিয়ে জনসাধারণকে সতর্ক থাকতে অনুরোধ জানাই।’

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, দেশের নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত করতে পুলিশ বাহিনীকে নতুন করে ঢেলে সাজান হয়েছে। প্রধানমন্ত্রীর দিক নির্দেশনায় বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে বাংলাদেশে আধুনিক এবং কার্যকর পুলিশ বাহিনী গড়ে তোলা হয়েছে। বঙ্গবন্ধু যে পুলিশের স্বপ্ন দেখেছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা সেই পুলিশ বাহিনী গড়ে তুলেছেন।

মন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা মহিলাদের ক্ষমতায়নের স্বপ্ন দেখিয়েছেন। বর্তমান বাংলাদেশে যোগ্যতা ও দক্ষতার মাধ্যমে মহিলারা অনেকটাই এগিয়ে গেছে। এইটা প্রধানমন্ত্রীর দূরদর্শী নেতৃত্বের ফসল।

কমিউনিটি ক্লিনিক তিনি বলেন, সারাদেশে গ্রামে গ্রামে কমিউনিটি ক্লিনিক ব্যবস্থা চালু করে স্বাস্থ্যসেবা মানুষের দোরগোড়ায় পৌঁছে দেওয়া হয়েছে। অথচ বিএনপি এই কমিউনিটি স্বাস্থ্য ব্যবস্থা বন্ধ করে দিয়েছিল। বর্তমান সরকার ক্ষমতায় এসে প্রধানমন্ত্রী আবারও কমিউনিটি ক্লিনিক চালু করে সাধারণ মানুষের স্বাস্থ্যসেবা নিশ্চিত করেছেন। স্বাস্থ্য ব্যবস্থার উন্নতির ফলে বাংলাদেশের মানুষের গড় আয়ু বৃদ্ধি পেয়েছে।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, বঙ্গবন্ধুর খুনিরা বিভিন্ন দেশে এখনো যারা পলাতক রয়েছে তাদের খুঁজে খুঁজে বের করে বিচারের রায় কার্যকর করা হবে।

বাংলাদেশ পুলিশ রাজশাহী রেঞ্জের অতিরিক্ত ডিআইজি মো. ফয়সল মাহমুদের সভাপতিত্বে নওগাঁ জেলা পুলিশ আয়োজিত সুধী সমাবেশে বক্তব্য দেন অনুষ্ঠানের প্রধান পৃষ্ঠপোষক ও খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার, বিশেষ অতিথি নওগাঁ-২ (ধামইরহাট-পত্নীতলা) আসনের সংসদ সদস্য শহীদুজ্জামান সরকার, নওগাঁ-৩ (মহাদেবপুর-বদলগাছি) আসনের সংসদ সদস্য মো. ছলিমুদ্দিন তরফদার সেলিম, নওগাঁ-৬ (আত্রাই-রাণীনগর) আসনের সংসদ সদস্য আনোয়ার হোসেন হেলাল, নওগাঁর জেলা প্রশাসক মো. গোলাম মাওলা ও পুলিশ সুপার মোহাম্মদ রাশিদুল হক।