যুদ্ধাপরাধীদের রাষ্ট্রপতির ক্ষমা নয়, আসছে আইন

মানবতাবিরোধী অপরাধীদেরকে রাষ্ট্রপতির সাধারণ ক্ষমা না দিতে নতুন আইনের খসড়া তৈরির সিদ্ধান্ত নেয়া হয়েছে উল্লেখ আইনমন্ত্রী আনিসুল হক বলেন, ভবিষ্যতে কোনো রাষ্ট্রপতি মানবতাবিরোধী অপরাধীদেরকে সংবিধানের ৪৯ অনুচ্ছেদের বলে ক্ষমা করবেন, এটা সম্ভব নয়। একই সঙ্গে বিগত সময়ে বাংলাদেশে যখন নিজামী, মুজাহীদ পতাকা উড়িয়েছিলেন এই বিষয়েও পদক্ষেপ নেয়া জরুরি বলেও তিনি মন্তব্য করেন।

আজ রবিবার দুপুরে রাজধানীর বিয়াম অডিটরিয়ামে জুডিশিয়াল এডমিনেস্ট্রেশন আয়োজিত ‘জুডিশিয়াল মেডিয়েশন স্কিল ট্রেনিং ফর অ্যাকটিভ জাজেস’র উদ্বোধনী অনুষ্ঠান শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন। অনুষ্ঠানে তিনি প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

আইনমন্ত্রী বলেন, মানবতাবিরোধী অপরাধীদের সাধারণ ক্ষমার বিষয়ে রাষ্ট্রপতির এই অনুচ্ছেদটির তাৎক্ষণিক সমাধান দেয়া সম্ভব নয়। তাই চিন্তাভাবনা করে আগামী ২৭ অক্টোবরের পর মন্ত্রিপরিষদের সভায় এ বিষয়ে নতুন আইনের সিদ্ধান্ত করা হবে।

সাঈদীর পুর্ণাঙ্গ রায়ের পর রিভিউ সুবিধা থাকছে কি-না এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, এখন পর্যন্ত সাঈদীর পুর্ণাঙ্গ রায়ের কপি আমাদের হাতে এসে পৌঁছায়নি। তাই রায়ের কপি না দেখে এ বিষয়ে এখনো কিছু নির্দিষ্ট করে বলা কঠিন। রায়ের কপি হাতে পেলেই আমরা এ বিষয়ে সিদ্ধান্ত পৌঁছাতে পারবো।

You Might Also Like