অবশেষে গাঙ্গুলীর ভুল স্বীকার

২০০২ সালে ন্যাটওয়েস্ট সিরিজ জয়ের পর ভারতের অধিনায়ক সৌরভ গাঙ্গুলীর জার্সি খুলে জয় উদযাপনের কথা সবারই মনে আছে। ক্রিকেটের মক্কা খ্যাত লর্ডস মাঠের ব্যাকলনিতে জার্সি খুলে মাথার উপরে ঘোরানোর মুহূর্তটা গাঙ্গুলীর জন্যে ছিল অনেকটা স্মরণীয়।

ইংল্যান্ডের মাটিতে তিন শতাধিক রান তাড়া করে ওয়ানডে ম্যাচ জেতা এমনিতেই কঠিন। সেই কঠিন কাজটা করতে গিয়ে গাঙ্গুলি, টেন্ডুলকার, শেওয়াগ ও দ্রাবিড় ব্যর্থ হন। খাদের কিনারা থেকে টিম ইন্ডিয়াকে টেনে তুলেন যুবরাজ সিং ও কাইফ। তিন বল হাতে রেখে জয় পায় ভারত।

নিজের আবেগ ধরে রাখতে না পেরে জার্সি খুলে ফেলেছিলেন প্রাক্তন ভারত অধিনায়ক৷ প্রায় একযুগ পরেও সেই ঘটনার রেশ একই রকম সতেজ৷ কিন্তু জার্সি খুলে জয় উদযাপন করাকে ‘ভুল’ হিসেবে অ্যাখ্যায়িত করলেন গাঙ্গুলী।

সম্প্রতি একটি বেসরকারি চ্যানেলের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সৌরভ৷ একই আসনে ছিলেন তিন প্রাক্তন বিশ্বকাপ জয়ী অধিনায়ক- ওয়েস্ট ইন্ডিজের ক্লাইভ লয়েড, শ্রীলঙ্কার অর্জুনা রাঙাতুঙ্গা ও অস্ট্রেলিয়ার অ্যালান বর্ডার৷

এখানেই সৌরভ লর্ডসের সেই ঘটনার স্মৃতি রোমন্থন করতে গিয়ে বলেন, ‘প্রত্যেকেই জীবনে ভুল করে৷ আমিও ভুল করেছিলাম৷ চাপ কাটানোর জন্যই ওই কাজ করে ফেলেছিলাম৷’

পাশাপাশি মজা করে এটিও বলেন, ‘বিয়ে করে জীবনে সবচেয়ে বড় ভুল করেছি৷ ভারতীয় দলের অধিনায়কত্বের থেকেও এর চাপ বেশি৷’

You Might Also Like