ফিলিস্তিনকে আনুষ্ঠানিকভাবে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিল ব্রিটেন

ব্রিটিশ সংসদ ফিলিস্তিনকে আনুষ্ঠানিকভাবে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিয়ে একটি প্রস্তাব অনুমোদন করেছে। অবশ্য এ প্রস্তাব বাস্তবায়ন করা সরকারের জন্য বাধ্যতামূলক নয়।

ছয় ঘণ্টা বিতর্কের পর ব্রিটিশ সংসদের নিম্নকক্ষ হাউস অব কমন্সে বিপুল সংখ্যাগরিষ্ঠ ভোটে এ প্রস্তাব অনুমোদিত হয় । ২৭৪-১২ ভোটে প্রস্তাবটি অনুমোদিত হয়েছে। প্রস্তাবটি উত্থাপন করেন শ্রমিক দলের এমপি গ্রাহাম মরিস। তিনি বলেন, মধ্যপ্রাচ্যের ইতিহাসে ঔপনিবেশিক শক্তি হিসেবে বিরাজ করায় ফিলিস্তিনের বিষয়ে সিদ্ধান্ত গ্রহণে নৈতিকভাবে বাধ্য ব্রিটেন।

ব্রিটিশ সংসদে বিতর্ক চলাকালে ফিলিস্তিনিদের অন্তহীন দুর্ভোগ ও দুর্দশার বিষয়টি তুলে ধরেন অনেক সংসদ সদস্য। সরকারি দলের যে সব এমপি ভোট দানে বিরত ছিলেন তাদের মধ্যে ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরনও রয়েছেন।

সুইডেন সম্প্রতি ফিলিস্তিনকে সার্বভৌম রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেয়ার সিদ্ধান্ত নেয়ার পর ব্রিটিশ সংসদে এ বিষয়ে বিতর্ক হলো। স্বাভাবিকভাবেই ব্রিটিশ সংসদের এ বিতর্কের প্রতি বিশ্বের নজর ছিল। সুইডেনের সিদ্ধান্তে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছে ইহুদিবাদী ইসরাইল। এ ছাড়া, ফিলিস্তিনকে স্বীকৃতির প্রশ্নে মার্কিন সমালোচনাকেও পাত্তা দেয় নি সুইডেন।

অবশ্য, ব্রিটিশ সংসদ ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেয়ার সিদ্ধান্ত গ্রহণের পর ইউরোপের অনেক দেশই একই সিদ্ধান্ত গ্রহণে এগিয়ে আসবে বলে ধারণা করা হচ্ছে।

You Might Also Like