ভারতের শোচনীয় পরাজয়

ওয়েস্ট ইন্ডিজের কাছে প্রথম ওয়ানডে ম্যাচে শোচনীয় পরাজয় বরণ করেছে স্বাগতিক ভারত। বুধবার কোচিতে অনুষ্ঠিত ৫ ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথমটিতে ১২৪ রানে জয়ী হয় ওয়েস্ট ইন্ডিজ। ফলে সিরিজে ১-০ তে এগিয়ে গেল দ্বীপ রাষ্ট্রের দেশটি।

টস জিতে প্রথমে ব্যাট করতে নেমে ওয়েস্ট ইন্ডিজ নির্ধারিত ৫০ ওভারে করে ৬ উইকেটে ৩২১ রান।  জবাবে ভারত ৪১ ওভারে ১৯৭ রান করে অল আউট হয়ে যায়। স্যামুয়েলস ১১৬ বলে ১২৬ রানের দুর্দান্ত ইনিংস খেলেন। এছাড়া দিনেশ রামদিন (৬১) ও ডোয়াইন স্মিথ (৪৬)।

ভারতীয় বোলারদের মধ্যে একমাত্র সফল মুখ বাংলার ছেলে মুহাম্মদ শামি। নয় ওভার বল করে একটি মেডেন দিয়ে চার উইকেট সংগ্রহ করেন তিনি।

প্রথম উইকেট জুটিতে রাহানে-ধাওয়ান জুটি ৪৯ রান করে স্বাগতিকদের ভাল সূচণা এনে দেন। তবে এরপর নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকা ভারত ১৯৭ রানেই গুটিয়ে যায়।

ওপেনিং পার্টনারশিপে শিখর ধাওয়ান ও অজিঙ্কে রাহানে স্কোর বোর্ডে মাত্র ৪৯ রান যোগ করেন। ২২ বলে ২৪ রান করে রাহানে আউট হয়ে যাওয়ার পর ভারতের মিডল অর্ডার ব্যাটসম্যানরা কেউই ক্রিজে সেট হতে পারেননি। বিরাট কোহলি (২), সুরেশ রায়না (০) ও আম্বতি রায়ডু (১৩) প্রত্যেকেই সুপার ‘ফ্লপ’ ইনিংস উপহার দিয়েছেন। ক্যারিবিয়ান বোলাদের উপর একমাত্র আধিপত্য দেখাতে পেরেছেন ধাওয়ান৷ ৯২ বলে ৬৮ রান করেছেন তিনি। নয়টি চার এসেছে তার ব্যাট থেকে।

একপর্যায়ে ১৫৫ রানেই নয় উইকেট হারায় ধোনির ভারত। এরপর শেষ উইকেটে রবীন্দ্র জাদেজা ও মুহাম্মদ শামি ৪২ রান তোলে ভারতকে বড় লজ্জা থেকে রক্ষা করেন। বাকিরা শুধু ক্রিজে এলেন আর প্যাভিলিয়নে ফিরে গেলেন।

ওয়েস্ট ইন্ডিজের হয়ে স্যামুয়েলস, রবি রামপল ও ডোয়াইন ব্রাভো দুটি করে উইকেট লাভ করেন।

আগামী শনিবার দিল্লিতে দ্বিতীয় ওয়ানডে’তে মুখোমুখি হবে দুই দল।

You Might Also Like