অতিবৃষ্টি ও বন্যার কারণে তিন বোর্ডের পিছিয়ে যাওয়া এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু হয়েছে। তবে ভারী বর্ষণে জলাবদ্ধতার কারণে চট্টগ্রাম মহানগরী ও এর আশেপাশের কেন্দ্রগুলোতে পরীক্ষা এক ঘণ্টা পর শুরু হয়। চট্টগ্রাম, মাদ্রাসা ও কারিগরি শিক্ষা বোর্ডের এ পরীক্ষায় অংশ নিয়েছে সাড়ে ৩ লাখ শিক্ষার্থী।

গত ১৭ আগস্ট থেকে ঢাকা, ময়মনসিংহ, বরিশাল, কুমিল্লা, রাজশাহী, যশোর, সিলেট ও দিনাজপুর বোর্ডের এইচএসসি সমমান পরীক্ষা শুরু হয়। তবে প্রাকৃতিক দুর্যোগের কারণে মাদ্রাসা শিক্ষা বোর্ডের আলিম ও কারিগরি শিক্ষা বোর্ডর এইচএসসি ভোকেশনাল, বিএম-বিএমটি ও ডিপ্লোমা ইন কমার্স এবং চট্টগ্রাম বোর্ডের এইচএসসি পরীক্ষা পিছিয়ে দেওয়া হয়েছিল। আজ অন্যান্য শিক্ষা বোর্ডের মতো চট্টগ্রাম বোর্ডেও এইচএসসির তথ্য ও যোগাযোগ প্রযুক্তি পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে।

শিক্ষা মন্ত্রণালয়ের হিসাবে, আলিম পরীক্ষায় অংশ নেবেন ৯৮ হাজার ৩১ পরীক্ষার্থী। তাদের মধ্যে ৫৩ হাজার ৬৩ জন ছাত্র ও ৪৪ হাজার ৯৬৮ জন ছাত্রী। ২ হাজার ৬৮টি মাদ্রাসার এই পরীক্ষার্থীরা মোট ৪৪৯টি কেন্দ্রে আলিম পরীক্ষায় অংশ নেবেন। এইচএসসি বিএম-বিএমটি, ভোকেশনাল ও ডিপ্লোমা ইন কমার্স পরীক্ষায় অংশ নেবেন ১ লাখ ৫২ হাজার ৭১৭ পরীক্ষার্থী। তাদের মধ্যে ছাত্র ১ লাখ ৯ হাজার ৫৭৩ জন ও ছাত্রী ৪৩ হাজার ৯৬৮ জন। তারা ১ হাজার ৮৩৪ কারিগরি প্রতিষ্ঠান থেকে ৬৭৪টি কেন্দ্রে পরীক্ষায় অংশ নেবেন। আর চট্টগ্রাম শিক্ষা বোর্ডের ৬৭ হাজার ২৮৯ পরীক্ষার্থীর এইচএসসি পরীক্ষা শুরু হয়েছে আজ।

চট্টগ্রাম বোর্ডের স্থগিত পরীক্ষার সূচি: এইচএসসির ১৭ আগস্টের বাংলা প্রথম পত্র (১০১) পরীক্ষা আগামী ২৭ সেপ্টেম্বর সকাল ১০টা থেকে ১টা পর্যন্ত অনুষ্ঠিত হবে। ২০ আগস্টের বাংলা দ্বিতীয় পত্র (১০২) পরীক্ষা আগামী ১ অক্টোবর সকালে অনুষ্ঠিত হবে। ২২ আগস্টের ইংরেজি প্রথম পত্র পরীক্ষা (১০৭) ৩ অক্টোবর সকালে এবং ২৪ আগস্টের ইংরেজি দ্বিতীয় পত্র পরীক্ষা (১০৮) ৫ অক্টোবর সকালে অনুষ্ঠিত হবে। আর ৮ অক্টোবর থেকে ১৬ অক্টোবরের মধ্যে এইচএসসির ব্যবহারিক পরীক্ষা শেষ হবে। ১৭ অক্টোবরের মধ্যে ব্যবহারিকের খাতা ও অন্যান্য কাগজপত্র বোর্ডের জমা দিতে বলা হয়েছে ভারপ্রাপ্ত কর্মকর্তা বা তার প্রতিনিধিকে।

আলিমে স্থগিত পরীক্ষা সূচি: মাদ্রাসা শিক্ষা বোর্ড জানিয়েছে, আলিমের ১৭ আগস্টের কোরআন মজিদ (২০১) পরীক্ষা আগামী ১ অক্টোবর সকাল ১০টা থেকে বেলা ১টা পর্যন্ত অনুষ্ঠিত হবে। ২০ আগস্টের আরবি প্রথম পত্র ও আরবি সাহিত্য পরীক্ষা আগামী ৩ অক্টোবর সকালে অনুষ্ঠিত হবে। ২২ আগস্টের বাংলা প্রথম পত্র পরীক্ষা আগামী ৫ অক্টোবর বৃহস্পতিবার সকালে এবং ২৪ আগস্টের বাংলা দ্বিতীয় পত্র পরীক্ষা আগামী ৮ অক্টোবর সকালে অনুষ্ঠিত হবে। ৯ অক্টোবর থেকে ১৭ অক্টোবরের মধ্যে আলিমের ব্যবহারিক পরীক্ষা শেষ হবে।

এদিকে আজ রোববার সকালে চট্টগ্রাম শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর নারায়ণ চন্দ্র নাথ বলেন, ‘বৃষ্টি ও জলাবদ্ধতার কারণে মন্ত্রী মহোদয়ের নির্দেশে চট্টগ্রাম মহানগরী ও এর আশেপাশের কেন্দ্রগুলোতে এক ঘণ্টা পর পরীক্ষা শুরু হয়েছে।’

তিনি আরও বলেন, ‘ফতেয়াবাদ সিটি করপোরেশন ডিগ্রি কলেজ কেন্দ্রে ২৭ জন এখনও অনুপস্থিত থাকায় এটাতে আরও আধা ঘণ্টা পর পরীক্ষা শুরু হয়।’

নতুন করে গতকাল শনিবার রাত থেকে টানা বৃষ্টিতে তলিয়ে যায় চট্টগ্রাম নগরীর নিচু এলাকাগুলো। এতে সাধারণ মানুষের পাশাপাশি চরম দুর্ভোগে পড়েন এইচএসসি পরীক্ষায় অংশগ্রহণকারী শিক্ষার্থীরা।