ঈদে এটিএমে পর্যাপ্ত টাকা রাখার নির্দেশ

ঈদের ছুটিতে অটোমেটেড টেলর মেশিন বা এটিএম বুথে পর্যাপ্ত টাকা রাখতে ব্যাংকগুলোকে পরামর্শ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। ব্যাংক বন্ধের দিনে গ্রাহকরা প্রয়োজন মেটাতে এটিএম বুথ থেকে যে কোনও সময় যেন টাকা তুলতে পারেন সে জন্য সব প্রস্তুতি রাখতে বলা হয়েছে।

বুধবার এ সংক্রান্ত একটি পরিপত্র জারি করে ব্যাংকগুলোর প্রধান নির্বাহীদের কাছে পাঠানো হয়েছে।

প্রতি বছরই ঈদের ছুটির দিনগুলোতে এটিএম বুথে নানা বিড়ম্বনার খবর শোনা যায়, এর পরিপ্রেক্ষিতে বাংলাদেশ ব্যাংক এই নির্দেশনা প্রদান করেছে।

কেন্দ্রীয় ব্যাংক থেকে ব্যাংকগুলোতে পাঠানো নির্দেশনায় বলা হয়েছে, ৫ অক্টোবর থেকে ৭ অক্টোবর পবিত্র ঈদুল আজহার ছুটি থাকবে। এ সময়ে জনসাধারণের নিরবচ্ছিন্ন আর্থিক লেনদেনের স্বার্থে এটিএম বুথগুলোতে পর্যাপ্ত টাকা সরবরাহসহ সার্বিক নিরাপত্তা নিশ্চিত করার জন্য পরামর্শ দেওয়া হলো। একই সঙ্গে এটিএম বুথে পর্যাপ্ত নিরাপত্তা নিশ্চিত করতে বলা হয়েছে।

ঈদের আগে ও ঈদের ছুটির দিনগুলোতে এটিএম বুথে টাকা না থাকা কিংবা বাড়তি চাপের কারণে নেটওয়ার্কে সমস্যা সৃষ্টি হয়ে ‘আউট অফ সার্ভিস’ লেখা আসার ঘটনা বেশি ঘটে। এসব কারণে গ্রাহক নানা বিড়ম্বনার শিকার হন। বিশেষ করে ঈদের ছুটির দিনগুলোতে এধরনের ঘটনা বেশি লক্ষ্য করা যায়। এমন পরিস্থিতিতে এটিএম বুথে পর্যাপ্ত টাকা রাখার নির্দেশনা দেয়া হয়েছে।

You Might Also Like