চুয়াডাঙ্গার জীবননগর উপজেলার পাতিলা সীমান্ত থেকে প্রায় সাড়ে ৫ কেজি ওজনের ১৭টি স্বর্ণের বার জব্দ করেছে মহেশপুর-৫৮ বিজিবি।

মঙ্গলবার (২২ আগস্ট) বিকেল ৫টার দিকে জীবননগর পাতিলা ঈদগাহ এলাকা থেকে স্বর্ণের বারগুলো জব্দ করা হয়।

মঙ্গলবার রাতে প্রেস ব্রিফিংয়ের মাধ্যমে এ তথ্য নিশ্চিত করেছেন মহেশপুর ৫৮ বিজিবির পরিচালক লেফটেন্যান্ট কর্নেল মাসুদ পারভেজ রানা।

বিজিবি জানায়, গোয়েন্দা তথ্যের ভিত্তিতে জানা যায়, জীবননগর পাতিলা সীমান্ত দিয়ে বাংলাদেশ থেকে ভারতে স্বর্ণের বার চোরাচালান হবে। খবর পেয়ে ব্যাটালিয়ন সদরের একটি বিশেষ টহল দল পাতিলা ঈদগাহ মাঠ এলাকায় অবস্থান নেয়। বিকেল ৫টায় এক ব্যক্তি মোটরসাইকেলে করে পাতিলা ঈদগাহ অতিক্রম করে সীমান্তের দিকে যাচ্ছিলেন। এ সময় বিজিবির উপস্থিতি টের পেয়ে দ্রুত পালিয়ে যাওয়ার চেষ্টা করেন তিনি। এসময় বিজিবি টহল দল মোটরসাইকেলে তাকে ধাওয়া করেন।

মোটরসাইকেলে বসে থাকা ব্যক্তির কোমরে ধরে জোরে টান দিলে কোমরে থাকা কাপড়ের তৈরি সাদা বেল্টটি খুলে বিজিবি টহল দলের হাতে চলে আসে। ওই ব্যক্তি বেল্টটি রেখেই মোটরসাইকেল নিয়ে দ্রুত পালিয়ে যায়। পরবর্তীতে বিজিবির টহল দল বেল্টের মধ্যে থেকে ৫ কেজি ৪৭৮ গ্রাম ওজনের ১৭টি স্বর্ণের বার জব্দ করেন। জব্দকৃত এসব স্বর্ণের বারের আনুমানিক বাজার মূল্য ৪ কোটি ৭৪ লাখ ৯০ হাজার টাকা।

মহেশপুর ৫৮ বিজিবির পরিচালক লেফটেন্যান্ট কর্নেল মাসুদ পারভেজ রানা জানান, অজ্ঞাত ব্যক্তিকে পলাতক আসামি করে জীবননগর থানায় মামলা দায়ের এবং স্বর্ণের বারগুলো চুয়াডাঙ্গা ট্রেজারি অফিসে জমা দেওয়া হয়েছে।