অর্থনৈতিক জোট ব্রিকসের সদস্য দেশগুলোর মধ্যে বাণিজ্যিক আদান-প্রদানে একটি অভিন্ন মুদ্রা ব্যবহারের প্রস্তাব দিয়েছেন ব্রাজিলের প্রেসিডেন্ট লুলা ডি সিলভা। গতকাল মঙ্গলবার দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গে শুরু হওয়া এই সম্মেলনের প্রথমদিনেই বক্তব্যে একথা বলেন লুলা। তার দাবি, এই মুদ্রা মার্কিন ডলারকে উপেক্ষা করে কিংবা চ্যালেঞ্জ করার জন্য নয়। বরং সদস্য দেশগুলোর সুবিধার স্বার্থে এই অভিন্ন মুদ্রা আনা যেতে পারে।

মঙ্গলবার দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গে শুরু হয়েছে ব্রিকস শীর্ষ সম্মেলন। তিনদিনের এই সম্মেলন শেষ হবে ২৪ আগস্ট। প্রথম দিনে বিশ্ব নেতাদের স্বাগত জানান দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট সিরিল রামাফোসা। এই জোটের সদস্য দেশগুলো হলো ব্রাজিল, রাশিয়া, ভারত, চীন ও দক্ষিণ আফ্রিকা। আয়োজক দেশ দক্ষিণ আফ্রিকার পক্ষ থেকে জানানো হয়, ৪০টিরও বেশি দেশ ব্রিকস জোটে যোগদানে আগ্রহী।

স্বাগত বক্তব্যে লুলা বলেন, ব্রিকস জোটটি যুক্তরাষ্ট্র, জি২০ কিংবা জি৭ এর প্রতিপক্ষ হিসেবে আবিভূত হতে চায় না। বরং নিজেদের আরও ‘গুছিয়ে’ নেওয়ার জন্য একসঙ্গে কাজ করতে চায়। তিনি বলেন, আমরা জি২০, জি৭ কিংবা যুক্তরাষ্ট্রের প্রতিপক্ষ নই। আমরা শুধু নিজেদের ‘গুছিয়ে নিতে’ চাই।

জোটে নতুন দেশ যুক্ত করার ক্ষেত্রে প্রতিবেশী দেশ আর্জেন্টিনার কথা আলাদাভাবে বলেন লুলা। তিনি বলেন, আর্জেন্টিনার ব্রিকসে যোগদান করা খুবই জরুরি। আর্জেন্টিনাও পূর্বে ব্রিকসে যোগদানের আগ্রহ প্রকাশ করেছে।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, চরম মুদ্রাস্ফীতির কবলে পরেছে আর্জেন্টিনা। দেশটিতে ফরেন রিজার্ভ খুবই কম আর আন্তর্জাতিক মুদ্রা তহবিলের ৪৪ বিলিয়ন ডলারের ঋণের বোঝা নিতে হচ্ছে তাদের।