অক্টোবরে ভারতে আইসিসি ওয়ানডে বিশ্বকাপের ১৩তম আসর বসছে। তবে মাঠের লড়াই এখনো শুরু না হলেও বিশ্বকাপের উত্তাপ চলছে সারাবিশ্বে। ক্রিকেট বিশ্লেষক থেকে শুরু করে সাবেক ক্রিকেটাররা জানাচ্ছেন নিজেদের মতামত। এবার সেখানে যোগ দিলেন নিউজিল্যান্ডের সাবেক ক্রিকেটার হাডহিটার ব্রেন্ডন ম্যাককালাম।

বিশ্বকাপে বাংলাদেশের ভালো করার সম্ভাবনা দেখছেন অনেকেই। এশিয়ার মাটিতে বিশ্বকাপ ও সাম্প্রতিক সময়ে ওয়ানডে ক্রিকেটে বাংলাদেশের পারফরম্যান্স বেশ ভালো হওয়ায় এবার শেষ চারের দৌড়ে বাংলাদেশকে এগিয়ে রাখছেন ইংল্যান্ডের টেস্ট দলের হেড কোচ।

ভারতে বিশ্বকাপ হওয়ায় স্বাভাবিকভাবেই এগিয়ে থাকবেন রোহিত-কোহলিরা। ম্যাককালামের চোখেও ভারতই হট ফেভারিট। সেই সঙ্গে জাসপ্রিত বুমরাহ ফেরায় আরও শক্তিশালী হয়েছে ভারত।

ভারতীয় গণমাধ্যম টাইমস অব ইন্ডিয়াকে দেওয়া সাক্ষাৎকারে ম্যাককালাম বলেন, ‘আমি মনে করি ভারত অনেক শক্তিশালী দল। বুমরাহর প্রত্যাবর্তন ভারতের জন্য অনেক ভালো খবর। অনেক অভিজ্ঞ বোলার বুমরাহ। ও জানে কোন পরিস্থিতিতে কী করতে হবে। ওর ফিরে আসা স্বাভাবিকভাবেই দল হিসেবে ভারতকে আরও শক্তিশালী করে তুলবে। এ ছাড়া আইপিএলের মাধ্যমে ভারত অনেক প্রতিভা পেয়েছে। আমি মনে করি, টুর্নামেন্টের শেষ পর্যন্ত ভারত টিকে থাকতে পারবে।’

এ ছাড়া বিশ্বকাপের শেষ চারে খেলবে এমন চারটি দলের নামও জানিয়েছেন ‘বাজবল’-এর আবিষ্কারক। সেরা দুইয়ে বাংলাদেশকে না রাখলেও সেমিফাইনালের দৌড়ে থাকবে বলে আশাবাদ ব্যক্ত করে ম্যাককালাম বলেন, আসলে এই বিশ্বকাপের সেরা চার বাছাই করা কঠিন। ভারত তো থাকবেই। সঙ্গে অস্ট্রেলিয়া, ইংল্যান্ড ও পাকিস্তান। নিউজিল্যান্ডের ভালো সুযোগ আছে।

তিনি বলেন, বাংলাদেশেরও ভালো সম্ভাবনা রয়েছে। এই বিশ্বকাপ সবার জন্য উন্মুক্ত, যারা ভালো করবে শেষ পর্যন্ত তারাই টিকে থাকবে।