রাশিয়ার জেনারেল সের্গেই সুরোভিকিনকে মহাকাশ প্রতিরক্ষা বাহিনীর প্রধানের পদ থেকে বরখাস্ত করা হয়েছে বলে দাবি করেছেন বিশিষ্ট এক রুশ সাংবাদিক। গতকাল মঙ্গলবার এ দাবি করেন মস্কো রেডিও স্টেশনের সাবেক কর্মী আলেক্সি ভেনেডিক্টভ। তবে তার এ দাবির আনুষ্ঠানিক সত্যতা পাওয়া যায়নি।

রয়টার্স, আরব নিউজ, আল জাজিরাসহ একাধিক আন্তর্জাতিক গণমাধ্যম জানিয়েছে, এক সময় ইউক্রেন যুদ্ধের কমান্ডার ছিলেন জেনারেল সুরোভিকিন। রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের বিরুদ্ধে জুনে ওয়াগনার ভাড়াটে গোষ্ঠীর বিদ্রোহের পর তাকে আর জনসম্মুখে দেখা যায়নি।

ভেনেডিক্টভ তার টেলিগ্রাম চ্যানেলে বলেছেন, সুরোভিকিনকে সরকারি ডিক্রির মাধ্যমে অপসারণ করা হয়েছে। তবে এ বিষয়ে বিস্তারিত জানাননি তিনি।

পরে রুশ মিডিয়া আউটলেট আরবিসি নিজস্ব সূত্রের বরাতে একই দাবি করে। আরবিসি জানায়, আর্মি জেনারেল সের্গেই সুরোভিকিনকে অন্য চাকরিতে স্থানান্তরিত করার জন্য তার পদ থেকে অব্যাহতি দেওয়া হয়েছে।

এদিকে সুরোভিকিন বর্তমানে স্বল্পমেয়াদী ছুটিতে আছেন বলে জানিয়েছে আরেকটি সূত্র।

প্রসঙ্গত, যুদ্ধক্ষেত্রে নির্মমতার জন্য জেনারেল সুরোভিকিনকে ‘জেনারেল আরমাগেডন’ নামে সম্বোধন করত রুশ মিডিয়া। তিনি চেচনিয়া এবং সিরিয়ায় রুশ বাহিনী পরিচালনায় সফলতা দেখিয়েছিলেন। গত বছরের শেষের দিকে প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন তাকে ইউক্রেন অভিযানের ডেপুটি কমান্ডার হিসেবে নিয়োগ দেন।