এ বছর ফুটবলে একটি হইচই ফেলে দিয়েছে সৌদি আরব। বিশাল বেতনের চুক্তিতে দেশটির ক্লাবগুলোতে ভিড়েছেন ইউরোপে খেলা নামিদামি সব তারকারা। বিষয়টি স্পষ্ট হয় ফুটবলারদের বেতনের দিকে তাকালেই। ক্রিস্টিয়ানো রোনালদো, নেইমার জুনিয়রসহ শীর্ষ ১০ বেতনভোগী খেলোয়াড়ের ৮ জনই যে এই লিগের! সৌদি প্রো লিগের বাইরে মোটা অঙ্কের বেতন পাওয়া দুই ফুটবলার কিলিয়ান এমবাপ্পে ও লিওনেল মেসি।

চলতি বছরে শীর্ষ ১০ বেতনভোগী ফুটবলারদের একটি তালিকা করেছে ফ্রান্সের গণমাধ্যম লা পেরিসিয়ান। তালিকাটি নিচে দেয়া হলো-

১০/ কালিদু কুলিবালি- ৩ কোটি ইউরো (প্রতি সপ্তাহে ৫ লক্ষ ৭৭ হাজার ইউরো)

চেলসিতে মোটা অঙ্কের বেতনই পেতেন কুলিবালি। তবে আরও বেতন দিয়ে তাকে দলে ভিড়িয়েছে সৌদি ক্লাব আল-হিলাল। এই মুহূর্তে ফুটবলের ১০ম শীর্ষ বেতনভোগী খেলোয়াড় তিনি, ডিফেন্ডারদের মধ্যে প্রথম।

৯/ রিয়াদ মাহরেজ- ৩.৫ কোটি ইউরো (প্রতি সপ্তাহে ৬ লক্ষ ৭৩ হাজার ইউরো)

ইংল্যান্ডের ক্লাব ম্যানচেস্টার সিটির হয়ে প্রিমিয়ার লিগ ও চ্যাম্পিয়নস লিগ জয়ের পরের মৌসুমেই সৌদি পাড়ি জমিয়েছেন রিয়াদ মাহরেজ। এই আলজেরিয়ান আহ-আহলির হয়ে যে বেতন পাবেন তা তার আগের ক্লাব সিটির অন্য যেকোনো খেলোয়াড়ের চেয়ে বেশি।

৮/ জর্ডান হেন্ডারসন- ৪ কোটি ইউরো (প্রতি সপ্তাহে ৭ লক্ষ ৬৯ হাজার ইউরো)

সৌদি ক্লাব আল-ইত্তিফাকের সঙ্গে চুক্তির পর সবচেয়ে বেশি বেতনভোগী ইংলিশ খেলোয়াড়ে পরিণত হয়েছেন হেন্ডারসন। লিভারপুলের সাবেক অধিনায়ক বছরে পাবেন ৪ কোটি ইউরো।

৭/ সাদিও মানে- ৪ কোটি ইউরো ( প্রতি সপ্তাহে ৭ লক্ষ ৬৯ হাজার ইউরো)

লিভারপুল থেকে বায়ার্ন মিউনিখে গিয়ে ব্যর্থ এক মৌসুম কাটান সাদিও মানে। তারপর এই মৌসুমেই রোনালদোর সতীর্থ হিসেবে যোগ দেন আল-নাসরে।

৬/ লিওনেল মেসি- ৪.৫ কোটি ইউরো (প্রতি সপ্তাহে ৮ লক্ষ ৬৫ হাজার ইউরো)

সৌদি লিগের বাইরে খেলা শীর্ষ ১০ বেতনভোগীদের দুইজনের একজন মেসি। সৌদি প্রো লিগের ১ বিলিয়ন ইউরোর চেয়েও বড় প্রস্তাব ফিরিয়ে দিয়ে যুক্তরাষ্ট্রের ক্লাব ইন্টার মায়ামিতে যোগ দেন মেসি। সেখানে সৌদি আর

৫/ কিলিয়ান এমবাপ্পে- ৭ কোটি ইউরো (প্রতি সপ্তাহে ১৩ লক্ষ ৪৬ হাজার ইউরো)

শীর্ষ ১০ বেতনভোগীদের মধ্যে একমাত্র ইউরোপে খেলা ফুটবলার এখন এমবাপ্পে। পিএসজিতে তার থাকা না থাকা নিয়ে বেশ গুঞ্জন চলছে, রিয়ালে যোগ দেওয়ার সম্ভাবনা আছে তার।

৪/ নেইমার- ১০ কোটি ইউরো (প্রতি সপ্তাহে ১৯ লক্ষ ২৩ হাজার ইউরো)

কয়েকদিন আগেই পিএসজি ছেড়ে সৌদি ক্লাব আল-হিলালে যোগ দেন নেইমার। ফরাসি ক্লাবটিতে যে বেতন পেতেন তার থেকে সৌদিতে বেশি আয় করবেন এই ব্রাজিলিয়ান। বেতন ছাড়াও বেশ কিছু সুবিধা পাচ্ছেন তিনি। ব্যক্তিগত বিমান, জয়ের বোনাস, কর্মচারীসহ বিশাল প্রাসাদ, ইনস্টাগ্রাম পোস্টের জন্য আলাদা টাকাসহ নানন সুবিধা।

৩/ এনগোলো কঁতে- ১০ কোটি ইউরো (প্রতি সপ্তাহে ১৯ লক্ষ ২৩ হাজার ইউরো)

সৌদি লিগে যোগ দিয়ে ফ্রেঞ্চ মিডফিল্ডার কঁতের এতই টাকা হয়েছে যে, নিজেই বেলজিয়ামের তৃতীয় বিভাগের একটি ফুটবল দল কিনে ফেলেছেন।

২/ করিম বেনজেমা- ২০ কোটি ইউরো (প্রতি সপ্তাহে ৩৮ লক্ষ ৪৬ হাজার ইউরো)

রিয়াল মাদ্রিদের হয়ে সবকিছু জয়ের পর এই গ্রীষ্মে নতুন চ্যালেঞ্জের জন্য সৌদি লিগে যোগ দেন বেনজেমা। আল-ইত্তিহাদে বিশাল বেতনে যোগ দিয়ে তিনি এখন যৌথভাবে সর্বোচ্চ বেতনভোগী খেলোয়াড়ে পরিণত হয়েছেন।

১/ ক্রিস্টিয়ানো রোনালদো- ২০ কোটি ইউরো (প্রতি সপ্তাহে ৩৮ লক্ষ ৪৬ হাজার ইউরো)

ইউরোপিয়ান বড় তারকাদের মধ্যে সবার আগে সৌদি আরবে গিয়ে জাগরণ ঘটিয়েছেন রোনালদো। এখনো পর্যন্ত সর্বোচ্চ বেতনভোগী ফুটবলারও আল-নাসরে খেলা এই পর্তুগিজ।