প্রায় অর্ধশতাব্দী পর চাঁদে অবতরণে উদ্দেশ্যে পাঠানো রুশ মহাকাশযান নির্ধারিত সময়ে চন্দ্রমণ্ডলে প্রবেশে ব্যর্থ হয়েছে। গতকাল শনিবার এক বিবৃতিতে এই তথ্য জানিয়েছে রুশ মহাকাশ করপোরেশন রসকসমস। তবে তারা বিস্তারিত কিছু জানায়নি। ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ানের এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা যায়।

আগামী ২১ আগস্ট চাঁদের দক্ষিণ মেরুতে অবতরণের কথা ছিল লুনা-২৫ এর। এখনও তারা সেই লক্ষ্যে আছে কি না জানা যায়নি। গতকাল শনিবার রসকসমস জানায়, তারা অবতরণের আগে চন্দ্রমণ্ডলে প্রবেশের সময় অনির্দিষ্ট এক সমস্যায় পড়েছে। তাদের বিশেষজ্ঞরা পরিস্থিতি বিশ্লেষণ করছেন।

টেলিগ্রামে দেওয়া এক পোস্টে সংস্থাটি জানায়, ‘অভিযানের সময় এক অস্বাভাবিক পরিস্থিতি তৈরি হয়। স্বয়ংক্রিয় স্টেশনের এই ঘটনায় পূর্বনির্ধারিত প্যারামিটারে কাজ করতে পারেনি যানটি।’

চাঁদের এই দক্ষিণ মেরুতে এখনও কোনও অভিযান চালানো হয়নি। যুক্তরাষ্ট্র ও চীনেরও লক্ষ্য এখানে মহাকাশযান পাঠানো। এখনও এই অঞ্চল লক্ষ্য করে চন্দ্রমণ্ডলে অবস্থান করছে ভারতের চন্দ্রযান-৩। চলতি সপ্তাহেই তাদের অবতরণ করার কথা।

আগামী ২৩ আগস্ট প্রথমবারের মতো কোনো ভারতীয় যান হিসেবে চাঁদের বুকে অবতরণ করার কথা চন্দ্রযানের। যানটির লক্ষ্য চাঁদের অনাবিস্কৃত দক্ষিণ মেরুতে প্রথম কোনও যান হিসেবে অবতরণ করবে। তবে তাকে চ্যালেঞ্জ জানাচ্ছে রুশ মহাকাশযান লুনা-২৫। তাদেরও লক্ষ্য দক্ষিণ মেরুতে অবতরণ করার। ফলে মহাকাশে শুরু হয়েছে অলিখিত এক রেসিং প্রতিযোগিতা।

গত সপ্তাহে ৪০ বছর পর কোনও মহাকাশযান চাঁদের উদ্দেশ্যে পাঠায় রাশিয়া। লুনা-২৫ নামের যানটি চন্দ্রযানের ২-১ দিন আগেই অবতরণ করতে পারে। ২১ কিংবা ২২ আগস্ট অবতরণের সম্ভাব্য তারিখ।

গত ১০ আগস্ট লুনা-২৫ উৎক্ষেপণ করে রাশিয়া। যুক্ত ছিল শক্তিশালী সয়্যুজ রকেট। বুধবারই এটি পৃথিবীর মধ্যাকর্ষণ বলয় ত্যাগ করে। অন্যদিকে চন্দ্রযান-৩ উৎক্ষেপণ করা হয় ১৪ জুলাই। তবে চন্দ্রমণ্ডলে যাওয়ার আগে এটি পৃথিবীর চারপাশে ঘুরে। ৫ আগস্ট এটি চন্দ্রমণ্ডলে যায। তখন থেকেই এটি অবতরণের প্রস্তুতি নিচ্ছে।