‘২০২২ বিশ্বকাপ কাতারেই’

কাতারেই বসবে ২০২২ ফুটবল বিশ্বকাপ আসর। আর আসর শেষে ইতিহাসের সেরা বিশ্বকাপ দেখবেন দর্শকরা। শুক্রবার এসব কথা বললেন কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানি। বিশ্বকাপ ২০১৮ ও ২০২২ আয়োজক নির্বাচনে দুর্নীতির তদন্ত রিপোর্ট প্রকাশের আগ মুহূর্তে এমন দৃঢ়তা প্রকাশ করলেন কাতারের এ শীর্ষ ব্যক্তিত্ব।

মার্কিন আইনজীবী মাইকেল গার্সিয়ার তদন্ত রিপোর্ট নিয়ে শুক্রবার আলোচনা হয় ফিফা নির্বাহী কমিটির বৈঠকে। দু’দিন আগে কাতার ২০২২ বিশ্বকাপ নিয়ে মিডিয়ার কাছে অন্য সুর শোনান ফিফা নির্বাহী কমিটির প্রভাবশালী সদস্য থিও সোয়ারসিগার।

জার্মান ফুটবল ফেডারেশনের সাবেক সভাপতি সোয়ারসিগার বলেন, কাতারের গরমে ফুটবল সমর্থকদের স্বাস্থ্য ঝুঁকিতে ফেলবে না ফিফা। ২০২২ বিশ্বকাপ কাতার থেকে সরিয়ে নেয়া হবে।

বার্তা সংস্থা সিএনএন-কে কাতারের আমির হামাদ আল থানি বলেন, সবার বোঝা উচিত সেরা যোগ্যতা দেখিয়েই বিশ্বকাপের আয়োজক হয়েছে কাতার। আমি নিশ্চিত, কাতার ফুটবল ইতিহাসের সেরা বিশ্বকাপ দেখাতে যাচ্ছে। কাতারের আমির বলেন, আসলে সন্দিহান লোকদের সমস্যাটা অন্যখানে। কাতারের মতো ছোট, আরব ও মুসলিম দেশ বিশ্বকাপ আয়োজন করতে পারে এটা মানতে পারছেন না তারা।

বিশ্বকাপের স্টেডিয়াম ও অন্যান্য অবকাঠামো নির্মাণে প্রবাসী শ্রমিক আইন নিয়েও সমালোচনা শুনছে কাতার। এ নিয়ে কাতারের আমির বলেন, এটা সত্যি আমাদের সমস্যা হয়েছে। তবে সমস্যার সমাধানও করছি আমরা দ্রুত। কিন্তু আমাদের আইন নিয়েও কথা উঠছে। এটা গ্রহণ করা যায় না। বিশ্বকাপ সামনে রেখে ইতিমধ্যে অনেক আইন বদলেছি আমরা।

You Might Also Like