আমার মায়ের অগণিত সন্তান: জাফর ইকবাল

ড. মুহম্মদ জাফর ইকবাল বলেছেন, আমার মায়ের শুধু আমরাই ৫ সন্তান ছিলাম না। আমার মা অগণিত সন্তান রেখে গেছেন। অনেক ঘাত-প্রতিঘাত সহ্য করে আমাদেরকে বুকে আগলে রেখে মানুষ করেছেন আমার মা।

আজ শনিবার বাদ যোহর মিরপুর পল্লবীর মসজিদুল আমানে মায়ের জানাজা শেষে তিনি এমন কথা বলেন। ড. মুহম্মদ জাফর ইকবাল বলেন, আগামীকাল সকাল ১০টায় দ্বিতীয় জানাজা শেষে ৫শ বছরের পুরোনো পাবিবারিক কবর স্থানে বিকালে মাকে দাফন করা হবে। আমার মায়ের মা, বাবাকেও সেখানে দাফন করা হয়েছে।

জানাজা শেষে লেখক আনিসুল হক বলেন, সকল ছেলে-মেয়েকে তিনি মানুষের মতো মানুষ করছেন। তাদের শুধু মানুষের মতো মানুষই করেননি স্ব স্ব ক্ষেত্রে শ্রেষ্ঠ সন্তান হিসেবে তৈরি করেছেন। তিনি নিজেও ভালো লিখতেন এবং তিনজন লেখকের মা ও একজন শহীদের স্ত্রী ছিলেন তিনি। তিনি এমন ব্যক্তিত্বময়ী মানুষ ছিলেন যেখানে কঠোর হওয়া প্রয়োজন সেখানে তিনি কঠোর হয়েছেন, আর যেখানে মমতা দরকার মমতা দিয়েছেন। নন্দিত কথা সাহিত্যিক প্রয়াত হুমায়ূন আহমেদের দ্বিতীয় স্ত্রী শাওন বলেন, আমার ২ ছেলের শেষ আশ্রয় ছিল তাদের দাদী। আজ শেষ আশ্রয়টুকুও তারা হারিয়ে ফেললো।

নন্দিত কথা সাহিত্যিক প্রয়াত হুমায়ূন আহমেদের প্রথম স্ত্রী গুলতেকিন বলেন, উনি (শাশুড়ি) পরিবারের মাথা ছিলেন, তার সিদ্ধান্তেই সব কিছু হতো। ছেলেরা তার কথাই শুনতেন। তিনি তার সর্বোচ্চ মায়া-মমতা দিয়ে পরিবারটাকে আগলে রেখেছেন। হুমায়ূন মারা যাওয়ার পর তিনি যে শোকটা পেয়েছিলেন সেটাই তাকে নিস্তেজ করে দিয়েছে। সেই সঙ্গে বার্ধক্য তাকে দুর্বল করেছিল। এ সময় গুলতেকিন আরো বলেন, উনাকে হারিয়ে পুরো পরিবারটা বাকরুদ্ধ হয়ে পড়েছে।

You Might Also Like