‘চীন বিরোধী ভারত-মার্কিন জোট বিপর্যয় সৃষ্টি করবে’

ভারতের সাবেক পররাষ্ট্রমন্ত্রী নটোবর সিং বলেছেন, আমেরিকার সঙ্গে ভারত যদি চীন বিরোধী কোনো জোট গঠন করে তবে তা হবে বিপর্যয়। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে এমন জোট গঠন থেকে বিরত থাকার পরামর্শ দিয়েছেন তিনি।

ভারতের বর্তমান পররাষ্ট্র নীতি নিয়ে জয়পুরে প্রভা খৈতান স্মৃতি ভাষণ দেয়ার সময় এ কথা বলেন তিনি। ওয়াশিংটন মোদির আসন্ন আমেরিকা সফরে চীন বিরোধী জোট গঠনের চেষ্টা করবে উল্লেখ করে তিনি বলেন, ভারতের প্রধানমন্ত্রীর এ বিষয়ে সতর্ক থাকতে হবে;  এমন জোট হবে বিপর্যয়। আমেরিকা সফরের সময় ওয়াশিংটনের এ জাতীয় প্রস্তাবে নরেন্দ্র মোদি সাড়া দেবেন না বলেও আশাবাদ ব্যক্ত করেন নটোবর সিং।

তিনি আরো বলেন, চীনের বিরুদ্ধে জাপানের সঙ্গে ভারতের জোটও শেষ পর্যন্ত কোনো কাজ করবে না। একই সঙ্গে মোদির সাম্প্রতিক  প্রতিবেশী দেশগুলো সফর এবং জাপান ও চীনের রাষ্ট্রপ্রধানদের সঙ্গে বৈঠকের প্রশংসা করেন নটোবর সিং।

ভারতের সাবেক প্রধানমন্ত্রী রাজিব গান্ধী এবং মনমোহন সিংয়ের সময় পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব পালন করেছেন নটোবর সিং। কিন্তু এ ভাষণে তিনি মনমোহন সিংয়ের সমালোচনা করেন। তিনি বলেন, মনমোহন সিং ভালো মানুষ তবে ভালো নেতা নন। ভারতের এখন দৃঢ়চেতা নেতার প্রয়োজন।

You Might Also Like