হাওয়াইয়ের মাউই দ্বীপে ভয়াবহ দাবানলের তাণ্ডবে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৬৭ জনে। নিখোঁজ রয়েছেন শত শত মানুষ। আজ শনিবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

গত সপ্তাহে তীব্র গরমে হাওয়াইয়ের সৃষ্টি হয় দাবানল। দূরবর্থী এক ঘূর্ণিঝড়ের বাতাসে বুধবার এই দাবানল ভয়াবহ রূপ ধারণ করে। আগুনে পুড়ে যায় শত শত হেক্টর জায়গা। ক্ষতিগ্রস্ত হয় দুই শতাধিক অবকাঠামো। পর্যটক প্রিয় শহর লাহাইনা দাবানলের তাণ্ডবে একদম ধ্বংসস্তূপে পরিণত হয়।

শুক্রবার লাহাইনার বাসিন্দারা স্বল্প সময়ের জন্য নিজ শহরে ফিরে আসে। আগুনে পুড়ে যাওয়ার বাড়ির যদি কিছু অবশিষ্ট থাকে তা সংগ্রহ করেন তারা। তাদেরকে সতর্ক করা হয়েছিল যে, তারা এমন কিছু দেখবেন যা কখনও দেখেননি।

আগুন থেকে বাঁচতে পালিয়ে যাওয়া বাসিন্দারা বিবিসিকে বলেন, তাদের বাড়ি চিহ্নিত করা কঠিন হয়ে যাবে, এমনকি তারা যে এই শহরের বাসিন্দা তা প্রমাণ করার নথিপত্রও নেই তাদের কাছে।

আরও পড়ুন: হাওয়াইয়ে ভয়াবহ দাবানল, মৃত্যু বেড়ে ৫৩

পরিস্থিতি সামাল দিকে শহরটিতে জারি করা হয়েছে সান্ধ্যকালীন কারফিউ। প্রতিদিন স্থানীয় সময় রাত ১০টা থেকে সকাল ৬টা পর্যন্ত এই কারফিউ থাকবে। শহরের বেশ কিছু অঞ্চলে চলছে উদ্ধার অভিযান।

লাহাইনাতে এখন পানি ও বিদ্যুত সরবরাহ শুরু হয়নি। এর মধ্যেই উদ্ধারকর্মীরা হতাহতদের উদ্ধারে তল্লাশি চালাচ্ছেন।

একটি পরিবার জানায়, দাবানলের তীব্রতা থাকা সত্ত্বেও বৃহস্পতিবার পর্যন্ত তারা লাহাইনাতে ছিলেন। সেদিন শুধুমাত্র জরুরি জিনিসপত্র কেনার জন্য বের হন। তারা এখনও অন্ধকারে আছেন। পানি বা বিদ্যু’ কিছুই নেই তাদের।

গভর্নর জন গ্রিন জানিয়েছেন, লাহাইনা এখন পুরো ধ্বংসস্তুপ। বাসিন্দারা এমনকিছু প্রত্যক্ষ করছেন যা তারা আগে কখনও দেখেননি। সবাইকে নিরাপদে ও সাবধানে থাকার আহ্বান জানিয়েছেন তিনি।