‘আমেরিকার বিরুদ্ধে চীন নয় রাশিয়াই হামলা করতে পারে’

মার্কিন কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সিআইএ’র সাবেক ঠিকাদার স্টিভ্যান কেলি বলেছেন, চীনের তুলনায় রাশিয়ার আমেরিকার বিরুদ্ধে হামলা চালানোর সম্ভাবনা অনেক বেশি। ইরানের ইংরেজি নিউজ চ্যানেল প্রেসটিভিকে দেয়া সাক্ষাৎকারে এ কথা বলেছেন তিনি।

রাশিয়া ও চীনের ডুবোজাহাজগুলো আমেরিকার ঘাটিগুলোতে হামলা চালাতে পারে বলে মার্কিন নৌ একটি বহরের শীর্ষস্থানীয় কমান্ডারের বক্তব্য সম্পর্কে প্রেসটিভির প্রশ্নের জবাবে এ কথা বলেন তিনি।

মার্কিন নৌবাহিনীর আটলান্টিক সাবমেরিন ফোর্সের কমান্ডার অ্যাডমিরাল মাইকেল কননোর হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছিলেন, আমেরিকার ঘাঁটিগুলোতে হামলা চালানোর সক্ষমতা অর্জন করেছে চীন ও রাশিয়ার নৌবাহিনী।
তার এ বক্তব্যের প্রতি ইংগিত করে কেলি বলেন, চীন এখনো আমেরিকার জন্য কোনো হুমকি হয়ে উঠেনি। তবে ভবিষ্যতে হুমকি হয়ে উঠবে বলে ধারণা করছেন তিনি।

তিনি বলেন, আমি ধারণা করি আমেরিকার বিরুদ্ধে রাশিয়ার প্রথম হামলা চালানোর আশংকা অনেক বেশি। মস্কো যদি মনে করে রাশিয়ার স্বার্থেই এ জাতীয় হামলা করা উচিত তবে তাতে চীনও জড়িয়ে পড়বে; কাজেই একে নিশ্চিত ভাবেই হুমকি হিসেবে গণ্য করা যায়।

মার্কিন যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা খাতে দুর্বলতার কথা উল্লেখ করে তিনি বলেন, রুশ-চীনের সাবমেরিনের হামলার আশংকা সব সময়ই রয়েছে। অবশ্য ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্র ঠেকানর অত্যাধুনিক ব্যবস্থা আমেরিকার আছে বলেও জানান তিনি।

এ ছাড়া, রুশ-চীনের সামরিক সক্ষমতার কথা তুলে ধরে তিনি বলেন, মার্কিন নৌ বাহিনী এ নিয়ে বেশ উদ্বিগ্ন।

You Might Also Like