দোয়া ও ইফতার মাহফিলে আলহাজ্জ্ব টুপন : পুলিশকে জনগণের বন্ধু হিসেবে কাজ করতে হবে

কাজের মাধ্যমেই প্রমাণ করতে হবে পুলিশ জনগণের বন্ধু। সততা, আন্তরিকতা ও মানুষের প্রতি সহানুভূতিশীল হয়ে দায়িত্ব পালন  করেই তারা জনগণের বন্ধু হিসেবে নিজেদেরকে প্রমাণ করতে পারেন।
পবিত্র ইফতার ও দোয়া মাহফিল উপলক্ষে গত ২৭ জুলাই আমেরিকায় মদিনার আলো ও লাইট অব দ্য আর্থ’ ইউএসএ’এর উদ্যোগে সিলেটের হোটেল ডালাস’এ অনুষ্ঠিত এক আলোচনা সভায় সভাপতির ভাষণে পুলিশবাহিনীর বিপুলসংখ্যক সদস্যসহ সমাজের বিভিন্ন স্তরের মেহমানদের উদ্দেশ্যে ভাষণ দানকালে আমেরিকায় মদিনার আলো ও লাইট অব দ্য আর্থ ইউএসএ’এর প্রতিষ্ঠাতা ও সম্পাদক আলহাজ্জ্ব আব্দুল ওয়াহিদ টুপন উপরোক্ত মন্তব্য করেন।
মাওলানা দেলোয়ার হোসেন জালালীর পরিচালনায় পবিত্র কুরআন তেলাওয়াতের মাধ্যমে শুরু হওয়া এ অনুষ্ঠানের প্রধান অতিথি সিলেটের এসপি নুরে আলম মিনা । নিকট আত্মীয় হঠাৎ ইনতেকাল করায় প্রধান অতিথি নুরে আলম মিনা অনুষ্ঠানে বক্তব্য রাখতে পারে নি। তবে তাকে ক্র্যাস্ট দিয়ে সম্মান দেখানো হয়।
অনুষ্ঠানে পুলিশ বাহিনীর বিপুল সংখ্যক সদস্য, পুলিশ কর্মকতা, বিভিন্ন ব্যাংকের ব্যবস্থাপক, সরকারী কর্মকর্তা, বুদ্ধিজীবী, বিশ্ববিদ্যালয় শিক্ষক, সাংবাদিকসহ সিলেট মহানগরীর বিশিষ্ট ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।
সভাপতির ভাষণে আলহাজ্জ্ব আব্দুল ওয়াহিদ টুপন বলেন, বাংলাদেশ পুলিশ বিভাগে এখনো এমন কিছু নিষ্ঠাবান, সৎ, কর্মঠ, দেশপ্রেমিক ও ত্যাগী সিনিয়র ও জুনিয়র কর্মকর্তা রয়েছেন যাদের পরিশ্রমের কারণে পুলিশ বাহিনী দেশে-বিদেশে সুনামের সাথে দায়িত্ব পালন করে যাচ্ছে ।
তিনি বলেন, কাজের মাধ্যমেই প্রমাণ করতে হবে পুলিশ জনগণের বন্ধু। সততা, আন্তরিকতা  ও মানুষের প্রতি সহানুভূতিশীল হয়ে দায়িত্ব পালন  করেই তারা জনগণের বন্ধু হিসেবে নিজেদেরকে প্রমাণ করতে পারেন। আইন-শঙ্খলা রক্ষায় তাদেরকে এমন নিরপেক্ষ, সৎ ও দায়িত্বসম্পন্ন হতে হবে যাতে তাদের আচরণে সাধারণ মানুষ তাদেরকে অন্তর থেকে ভালোবাসে, তাদের প্রতি কৃতজ্ঞ থাকে।
দেশবাসীকে ফরমালিন  নামক বিষ হতে রক্ষায় পুলিশের ভূমিকা উল্লেখ করে তিনি বলেন, জনগণ আপনাদের দিকে তাকিয়ে আছে। আপনাদের ছেলেমেয়ে, পিতামাতা, ভাইবোন আত্মীয়-স্বজন সবাই জনগণেরই অংশ। তারা সবাই ফরমালিনের শিকার। ফরমালিনের কারণে তাদের কারো কিডনী কারো লিভার নষ্ট হয়েছে, অনেকেই ক্যান্সারে আক্রান্ত। তাই ফরমালিন নামক বিষ বন্ধে পুলিশ বাহিনীর ভূমিকা সবচাইতে বেশি গুরুত্ববহ।
পুলিশের দায়িত্ব স্মরণ করিয়ে দিয়ে তিনি বলেন, আল্লাহপাক আপনাদেরকে পরীক্ষা করার জন্য বিভিন্ন পদবী দিয়ে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীতে নিয়োগপ্রাপ্তির সুযোগ দিয়েছেন। পরবর্তী জীবনে আপনাদের অণু পরিমাণ সৎ কাজের জন্য পুরস্কৃত করা হবে, আবার অণু পরিমাণ মন্দ কাজের জন্যও শাস্তি দেয়া হবে। আল্লাহর এমন ঘোষণা মনে রেখেই আপনাদেরকে যথাযথভাবে স্ব স্ব দায়িত্ব পালন করতে হবে। দায়িত্ব পালনে অবহেলা করলে চলবে না। ভালো কাজ করলে আপনারা দুনিয়া ও আখিরাতে উত্তম পুরস্কার লাভ করবেন। ইতোমধ্যেই বহু পুলিশ কর্মকর্তা স্বদেশে-বিদেশে উত্তম কাজের স্বীকৃতি হিসেবে পুরস্কৃত হয়েছেন।
সৎ ও নিষ্ঠাবান পুলিশ কর্মকর্তাদের উদ্দেশ্যে আলহাজ্জ্ব টুপন বলেন, আপনাদের প্রতি  আমার একান্ত অনুরোধ এ বাহিনী হতে অবসর নেয়ার আগে আপনারা আপনাদের মতো যোগ্য, সৎ, ত্যাগী ও দায়িত্ববান বিকল্প নেতৃত্ব তথা কর্মকর্তা তৈরি করে যাবেন।
সামাজিক ব্যাধি দূরীকরণে যথাযথ ভূমিকা পালনের আহ্বান জানিয়ে উপস্থিত ব্যাংক কর্মকর্তাদের উদ্দেশ্যে মদিনার আলো সম্পাদক বলেন, ফরমালিনের সাথে জড়িত ব্যবসায়ীদের চিহ্নিত করে তাদেরকে ব্যাংক হতে আর্থিক ঋণ প্রাপ্তিতে কোন ধরনের সহযোগিতা না করলে ব্যবসারীরা ফরমালিন ব্যবহার ত্যাগ করতে বাধ্য হবেন।
আলহাজ্জ্ব আব্দুল ওয়াহিদ টুপন তার ভাষণে পুলিশ বাহিনীর কর্মকর্তা ও সদস্যবৃন্দ, ব্যাংক কর্মকর্তাসহ অন্যান্য সব মেহমানকে দোয়া ও ইফতার মাহফিলে যোগদানের জন্য আন্তরিকভাবে ধন্যবাদ জানান।
অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন ডাচ-বাংলা ব্যাংকের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট হুমায়ুন কবির, এস.আই শফিকুল ইসলাম প্রমূখ।

You Might Also Like