গত ১ আগস্ট রাজধানী বায়তুল মোকাররম উত্তর গেটে সমাবেশ করার ঘোষণা দিয়েছিল বাংলাদেশ জামায়াতে ইসলামী। কিন্তু ডিএমপির পক্ষ থেকে অনুমতি না পেয়ে নতুন করে ৪ আগস্ট রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে সমাবেশের ঘোষণা দেয় দলটি। এজন্য দলটির পক্ষ থেকে জোর প্রস্তুতিও চলছিল। তবে জামায়াতকে সমাবেশের অনুমতি দেওয়া হচ্ছে না বলে জানিয়েছেন পুলিশের শীর্ষ কর্মকর্তারা।

বৃহস্পতিবার (৩ আগস্ট) বিকেলে ডিএমপি কমিশনার খন্দকার গোলাম ফারুক গণমাধ্যমকে জানান, শুক্রবার (৪ আগস্ট) সোহরাওয়ার্দী উদ্যানে ডাকা সমাবেশ কর্মসূচিতে জামায়াতে ইসলামীকে অনুমতি দেওয়া হচ্ছে না।

জানা গেছে, ৪ আগস্ট জামায়াতে ইসলামী সমাবেশ কর্মসূচি ঘোষণা করেছে। এ কর্মসূচির জন্য ডিএমপির পক্ষ থেকে সার্বিক সহযোগিতাও চেয়েছে দলটি। ৪ আগস্ট রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে দুপুর ২টা ৩০ মিনিটে শান্তিপূর্ণ সমাবেশ পালনে সহযোগিতা চেয়ে ঢাকা মেট্রোপলিটন পুলিশের কার্যালয়ে পুলিশ কমিশনার বরাবর একটি আবেদন জমা দেয় বাংলাদেশ জামায়াতে ইসলামী ঢাকা মহানগরী (উত্তর ও দক্ষিণ)।

এর আগে, গত ১ আগস্ট বিকেল সাড়ে চারটার দিকে বাংলাদেশ সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট আব্দুর রাজ্জাকের নেতৃত্বে জামায়াতের ৭ সদস্যের একটি প্রতিনিধিদল ডিএমপি কার্যালয়ে গিয়ে এ আবেদন জমা দেন।

তিনি তখন জানান, জামায়াতের আশা নতুন তারিখ ও নতুন স্থানে সার্বিক সহযোগিতা পাবেন তারা। তবে সহযোগিতা না পেলে দলীয় ফোরামে পরবর্তী সিদ্ধান্ত নেওয়া হবে।

সোহরাওয়ার্দী উদ্যানে সমাবেশকে ঘিরে ব্যাপক প্রস্তুতি গ্রহণ করেছে ঢাকা মহানগরী উত্তর ও দক্ষিণ জামায়াত। সমাবেশ সফল করতে দুই মহানগরী দফায় দফায় করছে নানা বৈঠক। জনসাধারণের অংশগ্রহণ বাড়াতে বিতরণ করছে কয়েক লাখ প্রচারপত্র। গঠনও করেছে সমাবেশ বাস্তবায়নের উপ-কমিটি, সমন্বয় কমিটি ও অন্যান্য প্রয়োজনীয় কমিটি।