আগামীকাল বৃহস্পতিবার বায়তুল মোকাররমের দক্ষিণ গেটে শান্তি সমাবেশ করতে চেয়েছিল আওয়ামী লীগের অঙ্গ সংগঠন যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগ ও ছাত্রলীগ। সেখানে এই সমাবেশ হচ্ছে না। ঢাকা বিশ্ববিদ্যালয়ের জিমনেসিয়াম মাঠে সমাবেশ করার প্রস্তুতি নিচ্ছে তারা।

স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক আফজালুর রহমান বাবু আমাদের সময়কে এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেন, বায়তুল মোকাররমের দক্ষিণ গেটে শান্তি সমাবেশ করার জন্য পুলিশের পক্ষ থেকে মৌখিম অনুমতি এসেছিল। সেভাবেই সমাবেশের প্রস্তুতি নেওয়া হয়েছিল। এখন সরকারের পক্ষ থেকে বলা হয়েছে, রাস্তায় সমাবেশ না করার জন্য। তাই ঢাকা বিশ্ববিদ্যালয়ের জিমনেসিয়াম মাঠে সমাবেশ করার জন্য অনুমতি চাওয়া হয়েছে।

আগামীকাল রাজধানীতে মহাসমাবেশ করার জন্য আগে থেকেই ঘোষণা দিয়ে রেখেছে বিএনপি। তারা মহাসমাবেশ করার জন্য দলীয় কার্যালয় নয়াপল্টনের সামনে অথবা সোহরাওয়ার্দী উদ্যান চেয়ে ঢাকা মহানগর পুলিশকে (ডিএমপি) চিঠি দিয়েছিল। তবে সোহরাওয়ার্দী উদ্যান কিংবা নয়াপল্টনে বিএনপিকে এই মহাসমাবেশের অনুমতি দেবে না বলে জানিয়েছে ডিএমপি। রাজধানীর গোলাপবাগ মাঠে বিএনপিকে মহাসমাবেশ করার পরামর্শ দিয়েছেন ডিএমপি খন্দকার গোলাম ফারুক।

তিনি ও বলেন, ‘সমাবেশের জন্য আওয়ামী লীগ ও বিএনপিসহ ৯টি দলের আবেদন পেয়েছি। আমরা পর্যালোচনা করে কয়েকটি পার্টিকে অনুমতি দেব। যারা অনুমতি পাবেন, রাজনৈতিক সমাবেশ করা তাদের গণতান্ত্রিক অধিকার। কিন্তু জনগণের নিরাপত্তা নিশ্চিত করা ঢাকা মহানগর পুলিশের দায়িত্ব ও কর্তব্য।’