উত্তর আফ্রিকার দেশ আলজেরিয়ায় ভয়াবহ দাবানলে গতকাল সোমবার পর্যন্ত ৩৪ জন নিহত হয়েছে। এ নিয়ে সরিয়ে নেওয়া হয়েছে হাজার হাজার মানুষকে। দেশটির সরকারের পক্ষ থেকে এ তথ্য জানানো হয়েছে। খবর এএফপির।

দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, দেশটির বিভিন্ন অংশেই তাপমাত্রা ৪৮ ডিগ্রি সেলসিয়াস। ১৬টি প্রদেশে ৯৭টি দাবানলের ঘটনা ঘটেছে।

গতকাল সোমবার দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানায়, এখন পর্যন্ত ৩৪ জন নিহত হয়েছেন, এদের মধ্যে ১০ জন সেনা রয়েছে। এর আগে নিহতের সংখ্যা ১৫ জন জানানো হয়েছিল।

এ ছাড়া দাবানলে অন্তত ২৬ জন আহত হয়েছে। প্রতিবেদনে বলা হয়েছে, রাজধানীর পূর্বে জিজেল, বৌড়া এবং বেজাইজা প্রদেশ থেকে ১৫০০ লোককে সরিয়ে নেওয়া হয়েছে। এ তিন প্রদেশেই সবচেয়ে ভয়াবহ দাবানল দেখা গেছে।

দেশটির প্রেসিডেন্ট আবদেলমাদজিদ হতাহতের পরিবারের প্রতি গভীর শোক প্রকাশ করেছেন। দাবানল নিয়ন্ত্রণে ৭ হাজার ৫০০ দমকলকর্মী এবং ৩৫০ ট্রাক মোতায়েন করা হয়েছে বলে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়েছে।

আলজেরিয়ার স্বরাষ্ট্রমন্ত্রণালয় বলছে, ছয় প্রদেশে আগুন নেভানোর অভিযান চলছে। দাবানলে আক্রান্ত এলাকা এড়িয়ে চলতে নাগরিকদের আহ্বান জানানো হয়েছে সেইসঙ্গে নতুন করে কোথায় আগুন লাগলে টোল-ফ্রি নাম্বারে যোগাযোগের কথা বলা হয়েছে।