যুদ্ধবিমান ভূপাতিত করলে আসাদকে উৎখাত করা হবে: ওবামা

মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা হুঁশিয়ারি দিয়ে বলেছেন, সিরিয়ায় অভিযান চালানোর সময় জঙ্গিবিমান ভূপাতিত করলে প্রেসিডেন্ট আসাদকে ক্ষমতাচ্যুত করা হবে। একইসঙ্গে তিনি হুমকি দিয়েছেন, মার্কিন জঙ্গিবিমান ভূপাতিত করার নির্দেশ দেয়া হলে সিরিয়ার বিমান প্রতিরক্ষা ব্যবস্থা ধ্বংস করে দেয়া হবে।

 কথিত ইসলামিক স্টেট অব ইরাক অ্যান্ড দ্যা লিভ্যান্ট বা আইএসআইএল’র বিরুদ্ধে মার্কিন কৌশল তুলে ধরে বক্তব্য দেয়ার আগে হোয়াইট হাউজে এক বৈঠকে ওবামা এ কথা বলেছিলেন। তার ওই বক্তব্য তুলে ধরে গতকাল (রোববার) নিউ ইয়র্ক টাইমস এ খবর দিয়েছে।

 পত্রিকাটি বলেছে, “ওই বৈঠকে ওবামা আরো বলেছেন, প্রেসিডেন্ট আসাদ যদি বিমান ভূপাতিত করার নির্দেশ দেয়ার মতো কোনো দুঃসাহস দেখান তাহলে সিরিয়ার বিমান প্রতিরক্ষা ব্যবস্থা ধ্বংস করে দেয়া হবে কারণ আইএসআইএল’র অবস্থান নির্ণয়ের চেয়ে আসাদের বিমান ব্যবস্থার অবস্থান ভালো জানা।”

 গত বুধবার ওবামা তার সামরিক বাহিনীকে সিরিয়ায় তৎপর তাকফিরি গোষ্ঠী আইএসআইএল’র ওপর বোমা হামলার নির্দেশ দিয়েছেন। কিন্তু সিরিয়া সরকার বলছে, দামেস্কের সঙ্গে সমন্বয় না করে এ ধরনের হামলা হলে পরিণতি ভোগ করতে হবে। আসাদ সরকার বলছে, এ ধরনের হামলাকে সিরিয়া নিজের সার্বভৌমত্ব লঙ্ঘন বলে বিবেচনা করবে। সিরিয়ার অন্যতম প্রধান মিত্র রাশিয়াও এ মার্কিন বিমান হামলার বিরুদ্ধে হুঁশিয়ারি উচ্চারণ করেছে।

You Might Also Like