যুক্তরাষ্ট্রে জিয়ার নামে রাস্তার নামফলক স্থাপিত

মার্কিন যুক্তরাষ্ট্রে বাংলাদেশের বিএনপির প্রতিষ্ঠাতা ও সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমানের নামে স্থানীয় সময় শুক্রবার একটি রাস্তার নামফলক স্থাপন সম্পন্ন হয়েছে। ইলনয় স্টেটের শিকাগো শহরে রোববার এই ‘জিয়াউর রহমান ওয়ে’র আনুষ্ঠানিক উদ্বোধন হবে।

জানা যায়, সিটি কাউন্সিলে অনুমোদিত রাস্তার নামকরণের উদ্যোগ নিলে গত এক সপ্তাহ ধরে বাংলাদেশের আওয়ামী লীগ সরকার, যুক্তরাষ্ট্রে বাংলাদেশ দূতাবাস এবং যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ নানাভাবে বাধা সৃষ্টি করে। বিশেষ করে স্টেট ডিপার্টমেন্ট, ইলিনয় স্টেট এবং শিকাগো সিটি কর্তৃপক্ষের কাছে জিয়াউর রহমানের বিরুদ্ধে নানাবিধ কুৎসা রটনা করা হয়। তাকে ‘বিতর্কিত’ প্রমাণ করতে রাস্তার নামকরণের প্রতিবাদে বিক্ষোভ কর্মসূচি ঘোষণা করেছে আওয়ামী লীগ।

উদ্ভুত পরিস্থিতিতে ‘জিয়াউর রহমান ওয়ে’ নামকরণের উদ্যোক্তাদের ডেকে পাঠান শিকাগো সিটি মেয়র রম ইমানুয়েল। পুরোনো রেকর্ড এবং আরো কিছু নতুন ডকুমেন্ট প্রদর্শনের পর সিটি মেয়র দ্রুত নামফলক স্থাপনের নির্দেশ দেন।

শুক্রবার নামফলক স্থাপন করা হয়। রোববার নিজে উপস্থিত থেকে ‘জিয়াউর রহমান ওয়ে’র উদ্বোধন করবেন সিটি মেয়র রম ইমানুয়েল। সিটির ৬৮০০ নর্থ ক্লার্কের ওয়েস্ট প্রাট ব্লুভারের দক্ষিণ-পশ্চিম প্রান্ত থেকে ৬৭৫০ নর্থ ক্লার্কের পশ্চিম কলম্বিয়ার উত্তর-পশ্চিম প্রান্তকে ‘জিয়াউর রহমান ওয়ে’ নামকরণ করা হয়েছে।

উদ্বোধনী অনুষ্ঠানে সিটি মেয়রসহ স্থানীয় নেতৃবৃন্দ উপস্থিত থাকবেন। এই অনুষ্ঠানে বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের পক্ষ থেকে দলের চেয়ারপার্সনের পররাষ্ট্র বিষয়ক উপদেষ্টা কমিটির সদস্য সচিব মুশফিকুল ফজল আনসারী ও তারেক রহমানের বিশেষ উপদেষ্টা হুমায়ুন কবির এতে অংশ নেবেন। এজন্য তারা আজ শনিবার লন্ডন থেকে যুক্তরাষ্ট্রের উদ্দেশ্যে যাত্রা করেছেন।

প্রসঙ্গত, এর আগে ২০০৪সালে শিকাগো সিটি আনুষ্ঠানিকভাবে জিয়াউর রহমানকে বাংলাদেশের স্বাধীনতার ঘোষকের স্বীকৃতি দেয়।

স্বীকৃতিপত্রে বলা হয়, ১৯৭১সালের ২৬মার্চ জিয়াউর রহমানের আনুষ্ঠানিক স্বাধীনতার ঘোষণা এবং তৎপরবর্তী নয় মাসের যুদ্ধের মধ্যদিয়ে বাংলাদেশ রাষ্ট্রের উদ্ভব হয়। ১৯৭৬সালে জিয়াউর রহমান বাংলাদেশে মাল্টি পার্টি ডেমোক্রেসির সূচনা করেন।

শিকাগোতে বসবাসকারী বাংলাদেশিসহ সকল অধিবাসী ২৫মার্চ ‘জিয়াউর রহমান ডে’ পালন করবে বলে সিটি কাউন্সিলে সিদ্ধান্ত গ্রহণ করা হয়। এরপর থেকে প্রতিবছর ২৫মার্চ শিকাগোতে ‘জিয়াউর রহমান ডে’ পালন করা হয় এবং জিয়াউর রহমান প্যারেডসহ বিভিন্ন কর্মসূচি পালন করে শিকাগোবাসী।

এদিকে, জিয়াউর রহমানের নামে সড়ক উদ্বোধনের পর সেখানে বাংলাদেশি বংশোদ্ভুত নাগরিকদের নিয়ে একটি অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। এতে শিকাগো ছাড়াও বিভিন্ন স্টেটের বিএনপি নেতাকর্মীরা অংশ নিচ্ছেন। স্টেট বিএনপির নেতাকর্মীরা ইতোমধ্যে শিকাগোতে জড়ো হওয়া শুরু করেছেন।

এর বিরুদ্ধেও আওয়ামী লীগের পক্ষ থেকে বিক্ষোভ প্রদর্শনের কর্মসূচি ঘোষণা করা হয়েছে।

You Might Also Like