ইসরাইল ও আমেরিকার হয়ে খেলছেন মাহমুদ আব্বাস: হামাস

ফিলিস্তিনের ইসলামি প্রতিরোধ আন্দোলন হামাস অভিযোগ করেছে, জাতীয় সরকারের প্রধান মাহমুদ আব্বাসই ঐক্য সরকারকে ধ্বংস করছেন। সংগঠনের সিনিয়র মুখপাত্র ফাউজি বারহুম সোমবার বলেছেন, মাহমুদ আব্বাস ঐক্য সরকারের বিষয়ে অন্তর্ঘাতমূলক তৎরতা চালাচ্ছেন।

তিনি বলেন, আব্বাস জাতীয় সংহতি ধ্বংস করছেন এবং আমেরিকা ও ইসরাইলের হাতের পুতুল হিসেবে খেলছেন। হামাস গাজা উপত্যকায় জাতীয় সরকারের কাজে বাধা দিচ্ছে এবং ছায়া সরকার পরিচালনা করছে বলে মাহমুদ আব্বাস অভিযোগ করার পর হামাস মুখপাত্র এসব কথা বললেন। মাহমুদ আব্বাস গতকাল মিশরের রাজধানী কায়রোয় বলেছেন, জাতীয় সরকারে থাকতে হলে হামাসকে অবশ্যই তার দৃষ্টিভঙ্গি পাল্টাতে হবে।

গত ২ জুন রামাল্লাহ শহরে জাতীয় সরকারের মন্ত্রিসভা ক্ষমতা গ্রহণের পর হামাস সরকার আনুষ্ঠানিকভাবে পদত্যাগ করে। কিন্তু জাতীয় সরকার গঠনের পর থেকে ইহুদিবাদী ইসরাইল ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়ে আসছে। গাজা উপত্যকায় ইসরাইল যেসব কারণে হামলা চালিয়েছে তার অন্যতম হচ্ছে এই ঐক্য সরকার গঠন। ফিলিস্তিনিরা যদি সরকার গঠন করে ঐক্যবদ্ধভাবে জাতিসংঘে যায় তাহলে ফিলিস্তিন স্বাধীন রাষ্ট্র প্রতিষ্ঠা ঠেকানো আমেরিকা ও ইসরাইলের জন্য কঠিন হবে। এ কারণে ইসরাইল ও আমেরিকা নানাভাবে এ সরকার ভেঙে দেয়ার চেষ্টা করছে।

You Might Also Like