ভারতের সাবেক অধিনায়ক মহেন্দ্র সিংহ ধোনির জন্মদিন ছিল গত শুক্রবার। বিভিন্ন আয়োজনে এই তারতার জন্মদিন পালন করা হয়। দেশবিদেশ থেকে শুভেচ্ছাবার্তা পেয়েছেন তিনি। আর জন্মদিনের পরেই ধোনির সম্পদের মূল্য জানা গেল। আন্তর্জাতিক খেলা ছেড়ে দিলেও আয় কমেনি ধোনির। বিরাট কোহলির থেকে সামান্য পিছিয়ে রয়েছেন তিনি। আগামী দিনে বিরাটকে ছাপিয়েও যেতে পারেন। খবর এনডিটিভির।

একটি বেসরকারি সংস্থা সম্প্রতি এক রিপোর্ট প্রকাশ করেছে। যেখানে ধোনির সম্পত্তির পরিমাণ ১০৪০ কোটি রুপি (বাংলাদেশি মুদ্রায় ১৩৫৬ কোটি টাকা)। তবে কোহলির থেকে মাত্র ১০ কোটি রুপি কম রোজগার করেন তিনি।

এই রিপোর্টে বলা হয়েছে কোথা থেকে কেমন রোজগার করেন তিনি। ধোনি আইপিএলের দল চেন্নাইয়ের কাছ থেকে বছরে ১২ কোটি রুপি নেন। এ ছাড়া সামাজিক যোগাযোগমাধ্যমে বিজ্ঞাপান করার জন্যে এক থেকে দু’কোটি রুপি নেন। যদিও খুব বেশি প্রচার করতে দেখা যায় না তাকে।

ইনস্টাগ্রামে ৪.৪ কোটি এবং টুইটারে ৮৬ লাখ ফলোয়ার রয়েছে ধোনির। নিজে তিনটি সংস্থার মালিক। তার মধ্যে ‘ধোনি এন্টারটেনমেন্ট’ নামে একটি প্রযোজনা সংস্থা রয়েছে। এ ছাড়া ‘মাহি রেসিডেন্সি’ নামে একটি হোটেল রয়েছে। ব্যাঙ্গালুরুতে রয়েছে ‘এমএস ধোনি গ্লোবাল স্কুল’। রিয়েল এস্টেটেও বিনিয়োগ রয়েছে তার। দেরাদুনে ১৭.৮ কোটি রুপির একটি বাড়ি রয়েছে। রাঁচীতে একটি বিরাট খামারবাড়ি রয়েছে।

এ ছাড়া ধোনি ২০টিরও বেশি সংস্থার হয়ে বিজ্ঞাপন করেন। প্রতিটি সংস্থা থেকে চার থেকে ছয় কোটি রুপি পান। চেন্নাইয়িন এফসি-সহ কয়েকটি দলে বিনিয়োগ রয়েছে। বহুমূল্যের কিছু বাইক এবং গাড়ি রয়েছে তার গ্যারাজে।

তবে অনেকের মত, কোহলি, রোহিতদের মতো সামাজিক যোগাযোগ মাধ্যমে আরও বেশি সক্রিয় থাকলে রোজগারের পরিমাণ আরও বাড়ত ধোনির। কিন্তু ফেসবুক, টুইটার থেকে বরাবরই দূরত্ব রাখেন। তবে সম্প্রতি ‘থ্রেডস’ অ্যাপে একটি অ্যাকাউন্ট খুলেছেন তিনি।