তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের প্রতি ‘পূর্ণ সমর্থন’ ঘোষণা করেছেন। রাশিয়ার ভাড়াটে বাহিনী ওয়াগনার গ্রুপ মস্কোর বিরুদ্ধে সশস্ত্র বিদ্রোহ ঘোষণা করার পর পুতিনের প্রতি ওই সমর্থন জানান এরদোগান।

শনিবার বিষয়টি নিয়ে কথা বলতে পুতিনকে ফোন করেন তুর্কি প্রেসিডেন্ট এরদোগান। তার আগে শুক্রবার রাতে ওয়াগনার বাহিনীর প্রধান ইয়েভজেনি প্রিগোজিন বিদ্রোহ ঘোষণা করেন।

তুরস্কের সংবাদমাধ্যম ডেইলি সাবাহ দেশটির প্রেসিডেন্ট কার্যালয়ের এক বিবৃতির বরাত দিয়ে এ খবর দিয়েছে। এ ছাড়া রুশ প্রেসিডেন্টের কার্যালয় ক্রেমলিন এক বিবৃতিতে একই তথ্য জানিয়েছে।

ক্রেমলিনের পক্ষ থেকে বলা হয়েছে, শুক্রবারের টেলিফোনালাপে রাশিয়ার প্রেসিডেন্ট তার দেশে সশস্ত্র বিদ্রোহের ফলে সৃষ্ট পরিস্থিতি এরদোগানের সামনে তুলে ধরেন। এ সময় তুর্কি প্রেসিডেন্ট এরদোগান পুতিনের প্রতি পূর্ণ সমর্থন ঘোষণা করেন। এরদোগান বলেন, পুতিন বিদ্রোহ নিয়ন্ত্রণে আনার জন্য যেসব পদক্ষেপ নিচ্ছেন তার প্রতিও আঙ্কারার সমর্থন রয়েছে।

আঙ্কারায় প্রেসিডেন্ট এরদোগানের দপ্তর ওই ফোনালাপ নিশ্চিত করে বলেছে, পরিস্থিতির ‘শান্তিপূর্ণ সমাধানে’ যে কোনো ধরনের সাহায্য করতে তুরস্ক প্রস্তুত রয়েছে।

এদিকে শেষ খবর পাওয়া পর্যন্ত, বেলারুশের প্রেসিডেন্ট আলেকজান্ডার লুকাশেঙ্কোর মধ্যস্থতায় বিদ্রোহের অবসান হয়েছে। ওয়াগনারপ্রধান প্রিগোজিন তার বাহিনীর সদস্যদের ব্যারাকে ফিরে যাওয়ার নির্দেশ দিয়ে নিজে বেলারুশে চলে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছেন বলে খবর দিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম।