মিলনায়তন ভর্তি দর্শক মুগ্ধ হয়ে দেখলেন এবং শুনলেন। দেড়ঘন্টার অনবদ্য পরিবেশনায় শিল্পী শুক্লা রায় শোনালেন জয়িতা ও শোভনের প্রেম-বিরহের গল্প। প্রাসঙ্গিকভাবে আবৃত্তি করলেন অনেকগুলো চমৎকার কবিতা। সঙ্গে সেতার, বাঁশি আর সঙ্গীতের মূর্চ্ছনায় গোটা আয়োজনটি হয়ে ওঠে অসাধারণ। আর এভাবেই কথা ও কবিতায় শুক্লা রায় মন ভরিয়ে দেন উপস্থিত সকলের।

রবিবার (১১ জুন) সন্ধ্যায় জ্যাকসন হাইটসের জুইশ সেন্টারে অনুষ্ঠিত হয় শুক্লা রায়ের এই একক আবৃত্তি সন্ধ্যা। ছুটির দিনটিতে সেখানে এসেছিলেন অসংখ্য সংস্কৃতিপ্রেমী। ‘আমার আপন আলোয়’ শিরোনামের এই অনুষ্ঠানে কবিতার সঙ্গে সেতারের ঝংকার তোলেন মোরশেদ খান। ওয়াশিংটন ডিসি থেকে নিউইয়র্কে এসে যোগ দেন বিশিষ্ট বংশীবাদক মোহাম্মদ মজিদ। তাহরিনা পারভীন প্রীতির সঞ্চালনায় অনুষ্ঠানে সঙ্গীত পরিবেশন করেন, ক্রিষ্টিনা লিপি রোজারিও ও রিচার্ড রিকি গোমেজ। শিল্পী শুক্লা রায়ের জীবনী পাঠ করেন পারভীন সুলতানা।
অনুষ্ঠানটির আয়োজন করে শুদ্ধ শিল্প ও সংস্কৃতি চর্চা কেন্দ্র ‘নান্দনিক’। এই আয়োজনের মধ্য দিয়ে নান্দনিকেরও যাত্রা শুরু হয়। আয়োজন সহযোগী হিসেবে ছিল আবৃত্তি অনলাইন ও সাহিত্য একাডেমি। অনুষ্ঠানে শিল্পী শুক্লা রায় একদিকে যেমন অসাধারণ ভঙিমায় দর্শকদের গল্প শুনিয়েছেন, অন্যদিকে আবৃত্তি করেছেন অনেকগুলো কবিতা।
শিল্পী শুক্লা রায় বলেন, “দীর্ঘ প্রস্তুতি ও অনুশীলনের পর আমরা এই পরিবেশনাটি দর্শকদের উপহার দিয়েছি। একক আবৃত্তি সন্ধ্যা হলেও, অনুষ্ঠানটিকে আমরা নতুনভাবে সাজিয়েছিলাম। সবার ভালো লেগেছে দেখে, আমার মনে হয়েছে পরিশ্রম স্বার্থক হয়েছে। ভবিষ্যতেও দর্শকদের চমৎকার কিছু অনুষ্ঠান উপহার দেয়ার পরিকল্পণা আমাদের আছে।”