নিউইয়র্কপ্রবাসী বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ রফিক উদ্দীন চৌধুরী (রানা)’র আমন্ত্রণ ও আয়োজনে এস্টোরিয়াস্থ এক রেস্তোরায় সমেবত হয়েছিলেন মৌলভীবাজার জেলা শহর ও সংলগ্ন এলাকার বিশিষ্টজন। মৌলভীবাজার শহরে বিশিষ্টজন এবং পরিক্ষিত সমাজসেবীদের পরিকল্পনা এবং আন্তরিক আগ্রহে প্রতিষ্ঠিত হয়েছে হার্ট ফাউন্ডেশন, মৌলভীবাজার শাখা। সারাদেশের ন্যায় মৌলভীবাজার জেলার নানা প্রান্তে হৃদরোগের সমস্যা নিয়ে ভোগা রোগীর সংখ্যা আশংকাজনক ভাবে বৃদ্ধি পাচ্ছে। হার্ট চিকিৎসা ব্যয়বহুল থাকায় বিপুল সংখ্যক দুঃস্থ রোগীদের বড় অংশ এই ব্যয়বহুল চিকিৎসা সেবা থেকে বঞ্চিত হয়ে আসছেন। এসব রোগীদের সেবা প্রদানের লক্ষ্যে শহরের কয়েকজন মানবদরদীর উদ্যোগে গঠিত হয়েছে মৌলভীবাজার হার্ট ফাউন্ডেশন।
নুতন গঠিত হার্ট ফাউন্ডেশনের সকল কার্যক্রম ন্যাশনাল হার্ট ফাউন্ডেশনের তত্বাবধান ও পরামর্শে পরিচালিত হচ্ছে। বর্তমানে ফাউন্ডেশনের কার্যক্রম পরিচালিত হচ্ছে সম্পুর্ণভাবে সদস্যদের আর্থিক ও সাংগঠনিক সহায়তায় মৌলভীবাজারের লাইফ লাইন হসপিটালের সার্বিক সহযোগিতায় স্থানীয় বেঙ্গল পার্টি সেন্টারে পরিচালিত হচ্ছে মাসিক হৃদরোগ চিকিৎসা ক্যাম্প। যার পুরো ব্যয় বহন করেন নবগঠিত হার্ট ফাউন্ডশনের সদস্যবৃন্দ। অসুস্থ রোগীদের দেয়া হচ্ছে প্রয়োজনীয় সহযোগিতা ও প্রয়োজনীয় ঔষধ। যা কোন কোন রোগী ক্রয় করতে অসমর্থ থাকেন।
প্রস্তাবিত হার্ট ফাউন্ডেশনের বর্তমান সেবা কার্যক্রমকে আরও গতিশীল করার লক্ষ্যে, বিশেষ করে হার্ট ফাউন্ডেশন প্রস্তাবিত আধুনিক হাসপাতাল ভবন নির্মানের প্রয়োজনীতা দেখা দিয়েছে। এর সহায়তার জন্য মৌলভীবাজার জেলার সর্বস্তরের প্রবাসীদের অংশগ্রহন নিশ্চিত করতে বর্তমানে নিউইয়র্ক সফরত হার্ট ফাউন্ডেশনের কোষাধ্যক্ষ সৈয়দ মোজাম্মেল আলী শরীফকে নিয়ে একটি সুধী সমাবেশের আয়োজন করা হয়।
দি অপটিমিষ্ট ও মৌলবীবাজারের রাজনগর ডিগ্রী কলেজের প্রতিষ্টাতা মোহামদ রফিক উদ্দীন চৌধুরীর সঞ্চালনায় আয়োজিত সপ্তাহান্তের এ সভায় প্রধান অতিথি ছিলেন, মৌলভীবাজারের কৃতি সন্তান, ব্রাকের সাবেক পরিচালক ফারুক আহমদ। সভাপতিত্ব করেন, জালালবাদ এসোসিয়েশনে প্রাক্তন সভাপতি সৈয়দ শওকত আলী। সুধী সমাবেশে স্বাগত বক্তব্য রাখেন রানা চৌধুরী।
সমাবেশে হার্ট ফাউন্ডেশনের সার্বিক চলমান কার্যক্রম, ভবন নির্মানে ব্যাক্তি ও প্রাতিষ্টানিক সহযোগিতার তথ্য তুলে ধরেন ফাউন্ডশেনের কোষাধ্যক্ষ সৈয়দ মোজাম্মেল শরীফ। তাঁর দেয়া দীর্ঘ বক্তব্যে জানা যায়, ভবনের জন্য জায়গা দান করেছেন কানাডা প্রবাসী মৌলভীবাজারের ডাঃ সুধেন্দু বিকাশ দাস। দানকৃত ১২৭ শতক জায়গায় মৌলভী বাজার হার্ট ফাউন্ডেশনের পরিচলনায় স্থাপন করা হবে জেলা শহরের প্রথম হৃদরোগ নিরাময় কেন্দ্র । হাসপাতাল নির্মানের প্রথম ধাপে একটি জরুরী চিকিৎসা ভবন (দ্বিতল) নির্মান করে দিতে এগিয়ে এসেছেন মৌলভীবাজার জেলা পরিষদ চেয়ারম্যান মিসবাহুর রহমান । বর্তমানে হাসপাতাল নির্মানের জন্য বিশাল অঙ্কের ব্যয়ের দরকার বলে উপস্থিত বক্তাগণ মতামত দেন। সভায় উপস্থিত সুধীবৃন্দের মধ্যে হাসপাতাল নির্মানে শতভাগ সহযোগীতার অঙ্গীকার ব্যক্ত করে বক্তব্য রাখেন বিশিষ্ট জনেরা।
এদের মধ্যে উল্লেখযোগ্যরা হলেন,সৈয়দ সিদ্দিকুল হাসান, সৈয়দ শাহাবুদ্দিন আহমদ, শাহাবুদ্দিন চৌধুরী, মিনহাজ আহমদ, জালালাবাদ এসোসিয়েশনের সাধারন সম্পাদক রিয়েলটর মইনুল ইসলাম, শামীম আহমদ, হাজী আবদুল মসব্বির, নজরুল ইসলাম, মর্তুজা কামাল, নুরে আলম জিকু, নজরুল হক, শাকাওয়াত আলী, ইঞ্জিনিয়ার এম শাহজাহান লুৎফুর, শাহান খান,ফজল খান, এম মহরম মোহাম্মদ,শাহেদ চৌধুরী, ইকবাল আল হেলাল, লিটন আহমদ, জুয়েল চৌধুরী, ইশতিয়াক রুপু প্রমুখ। আয়োজিত সভায় গুরুত্বপূর্ণ বক্তব্য রাখেন দেশের শীর্ষ এনজিও ব্রাকের সাবেক এক্সিকিউটিভ ডিরেক্টর ফারুক আহমদ। তিনি জানান, পাবলিক ও সরকারের যৌথ উদ্যোগে পরিচালিত দেশের চিকিৎসা সেবা পুরো পৃথিবীময় সাড়া ফেলেছে এবং বিশ্ব দরবারে বাংলাদেশ সুনাম কুড়িয়েছে। মৌলভীবাজার জেলার প্রবাসীদের মহান উদ্যোগকে তিনি স্বাগত জানান এবং সফলতা কামনা করেন। সভায় উপস্থিত ২২ জন ফাউন্ডশনের আজীবন সদস্য (এককালিন চাঁদা) পদ গ্রহন করার অঙ্গীকার করেন। সভাপতি সৈয়দ শওকাত আলী সবাইকে ধন্যবাদ দিয়ে সভার সমাপ্তি টানেন।