যুক্তরাষ্ট্রে নতুন প্রজন্মের হৃদয় জয় করলো সুখ

মার্কিন কন্ঠশিল্পী জোয়ান বায়েজ-এর বিখ্যাত ‘স্টোরি অফ বাংলাদেশ’ গান পরিবেশন করে নতুন প্রজন্মের হৃদয় জয় করলো বাংলাদেশি শিশুশিল্পী সুমাইয়া সুখ। গত ১৬ আগষ্ট শনিবার কানসাসের উচিতা শহরে অনুষ্ঠিত ফ্রেন্ডস এন্ড ফ্যামিলী’র ঈদ পুনর্মিলনীর অনুষ্ঠানে ‘স্টোরি অফ বাংলাদেশ’ গানে উচিতার তরুন প্রজন্মের হৃদয় জয় করেন এ শিশুশিল্পী। খবর বার্তা সংস্থা বাংলা প্রেস’র।
১৯৭১ সালে মেডিসন স্কয়ার গার্ডেনে কনসার্ট ফর বাংলাদেশ নামক বিখ্যাত কনসার্টে “স্টোরি অফ বাংলাদেশ” গানটি পরিবেশন করেন মার্কিন কন্ঠশিল্পী জোয়ান বায়েজ। গানটিতে বাংলাদেশের স্বাধীনতাযুদ্ধ, পাকিস্তানের গণহত্যা, বিশ্ববিদ্যালয়ের অস্ত্রহীন ছাত্রদের হত্যার কথা উঠে আসে। পরে চান্দস মিউজিক থেকে ১৯৭২ সালে “সং অফ বাংলাদেশ” নামে গানটি প্রকাশ করেন। পুরো গানটিতে ২২ বার বাংলাদেশ শব্দটি উচ্চারিত হয়েছে।
এ ছাড়াও সুমাইয়া সুখ অস্কার বিজয়ী অ্যানিমেটেড ফিল্ম ‘ফ্রোজেন’ এর জনপ্রিয় গান ‘ডু ইউ ওয়ান্ট টু বিল্ড এ স্নোম্যান’ গান পরিবেশন করে নতুন প্রজন্মের শিশু কিশোরসহ উপস্থিত দর্শক-শ্রোতাদের তাক লাগান। চলতি বছর কানেকটিকাট অঙ্গরাজ্যের ম্যানচেস্টারের একটি ইলেমেন্টারি স্কুলের মেধা প্রদর্শন অনুষ্ঠানে প্রথমবারের মতো ইংলিশ গান গেয়ে প্রশংসা কুড়ান সুমাইয়াহ। সে উক্ত অনুষ্ঠানে নতুন প্রজন্মের বিপুল সংখ্যক শ্রোতার প্রশংসা পায়। অনুষ্ঠানের আয়োজক ফ্রেন্ডস অ্যা ন্ড ফ্যামিলীর পক্ষ থেকে স্থানীয় ব্যবসায়ী ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব রবিউল করিম বেলাল শিশুশিল্পী সুমাইয়া সুখের হাতে ট্রফি তুলে দিলে সে খুশিতে আত্মহারা হয়ে তার প্রতিক্রিয়ায় বলেন ‘এটিই তার জীবনের প্রথম ট্রফি’। বিশেষ করে গানের জন্য।
সুখ ইতোমধ্যে যুক্তরাষ্ট্রের বিভিন্ন অঙ্গরাজ্যে অনুষ্ঠিত ফোবানা সম্মেলনসহ প্রবাসী বাংলাদেশিদের নানা ধরনের অনুষ্ঠানে সে গান গেয়েছে। সুখ গান শিখেছে তার মা যুক্তরাষ্ট্র প্রবাসী জনপ্রিয় সঙ্গীতশিল্পী কৌশলী ইমা’র কাছে। পাঁচ বছর বয়স থেকেই অনুশীলন করছে তার বেশ কয়েকটি মৌলিক গানও। এর মধ্যে ‘উর্দু হিন্দি জানেনা মা, ইংলিশ বোঝে না, বাংলা ছাড়া মা আমার কিচ্ছু বোঝে না’  তার প্রিয় গান। সুখ যুক্তরাষ্ট্র প্রবাসী সাংবাদিক সাবেদ সাথী ও সঙ্গীতশিল্পী কৌশলী ইমা’র একমাত্র মেয়ে। সে সকলের দোয়া প্রার্থী।

You Might Also Like