ভূমি জরিপ ও রেকর্ড পদ্ধতি ডিজিটাল করতে ৯৩ কোটি টাকার প্রকল্প অনুমোদন

বাংলাদেশের ভূমি জরিপ ও রেকর্ড পদ্ধতিকে কম্পিউটারাইজেশন করতে ৯২কোটি ৭৮লাখ টাকার প্রকল্প অনুমোদন দিয়েছে সরকার।

মঙ্গলবার জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক) সভায় এ প্রকল্পটির অনুমোদন দেওয়া হয়।

বৈঠক সূত্রে জানা গেছে, ‘ডিজিটাল পদ্ধতিতে ভূমি জরিপ ও রেকর্ড প্রণয়ন এবং সংরক্ষণ (১ম পর্যায় : বিদ্যমান মৌজা ম্যাপস এন্ড খতিয়ানসমূহের কম্পিউটারাইজেশন)’ শীর্ষক ৯২কোটি ৭৮লাখ টাকার সংশোধিত প্রকল্পটির অনুমোদন দেওয়া হয়েছে। প্রকল্পটির বাস্তবায়নকাল ধরা হয়েছে জানুয়ারি ২০১২হতে জুন ২০১৬ পর্যন্ত। ভূমি মন্ত্রণালয় প্রকল্পটি বাস্তবায়ন করবে।

এ প্রকল্পের আওতায় দেশের ৫৫টি জেলার রেকর্ড রুমে রক্ষিত ৪কোটি ৫৮লাখ ৪৩হাজার ৪০৪টি খতিয়ান (সিএস, এসএ এবং আরএস) আইসিটি প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে সংরক্ষণ করা হবে এবং এটি ভূমি মালিকগণকে সহজে সরবরাহ করা হবে।

সভায় মোট ২৭০কোটি ৬১লাখ টাকার সম্পূর্ণ সরকারি অর্থায়নে ৩টি প্রকল্প অনুমোদিত হয়। প্রকল্প ৩টির মধ্যে ১টি নতুন ও বাকি ২টি সংশোধিত।

অন্য প্রকল্পগুলো হচ্ছে ‘সাইনবোর্ড-মোড়েলগঞ্জ-রায়েন্দা-শরণখোলা-বগী সড়ককে আঞ্চলিক মহাসড়কে উন্নিতকরণ (১ম সংশোধিত)’-শীর্ষক প্রকল্প। যার ব্যয় ধরা হয়েছে ১২৩কোটি ৪৮লাখ টাকা। সংশোধিত এ প্রকল্পটির বাস্তবায়নকাল ধরা হয়েছে জুলাই ২০১০ হতে জুন ২০১৬ পর্যন্ত। সম্পূর্ণ জিওবি অর্থায়নে সড়ক ও জনপদ অধিদপ্তর এ প্রকল্পটি বাস্তবায়ন করছে। প্রকল্পের আওতায় ৫২.১৫কি.মি.-এর সাইনবোর্ড-মোড়েলগঞ্জ-রায়েন্দা-শরণখোলা-বগী সড়কটিকে আঞ্চলিক মহাসড়ক মানে উন্নয়নের মাধ্যমে উন্নততর যোগাযোগ ব্যবস্থা স্থাপন করা হবে।

এছাড়া ‘৪০ফুট দৈর্ঘ্য বিশিষ্ট এয়ার ব্রিদিং ও গ্যাস ফায়ার্ড ফায়ার ফাইটিং ট্রেনিং গ্যালারী এবং ঘাটতি ফায়ার ফাইটিং রেসকিউ সরঞ্জাম সংগ্রহ’-শীর্ষক ৫৪ কোটি ৩৫লাখ টাকার অপর একটি প্রকল্প অনুমোদন করা হয়। এটিও সম্পূর্ণ জিওবি অর্থায়নে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তর জুলাই ২০১৪ হতে জুন ২০১৬ মেয়াদে বাস্তবায়ন করবে।

সভায় প্রধানমন্ত্রী ও জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির চেয়ারপারসন শেখ হাসিনার সভাপতিত্বে পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত, শিল্পমন্ত্রী আমীর হোসেন আমু, বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ, কৃষিমন্ত্রী বেগম মতিয়া চৌধুরী, ডাক-টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী আব্দুল লতিফ সিদ্দিকী, স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী মোহাম্মদ নাসিম, প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন, গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন, যোগাযোগমন্ত্রী ওবায়দুল কাদের, পানিসম্পদমন্ত্রী মন্ত্রী আনিসুল ইসলাম মাহমুদ, নৌ-পরিবহনমন্ত্রী শাজাহান খান, অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান, স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী আসাদুজ্জামান খাঁন, ভূমি প্রতিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরীসহ ঊর্ধ্বতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

সভা শেষে পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল একনেকে অনুমোদিত হওয়া ৩টি প্রকল্প নিয়ে উপস্থিত সাংবাদিকদের সাথে কথা বলেন।

You Might Also Like