বরিশাল সিটি করপোরেশন নির্বাচনে নিজের ভোট প্রদান করেছেন ইসলামী আন্দোলন বাংলাদেশের মেয়র প্রার্থী ও দলটির জ্যেষ্ঠ নায়েবে আমির মুফতি সৈয়দ ফয়জুল করিম। আজ সোমবার সকাল ৮টা ১০ মি‌নি‌টে নগরীর রূপাতলী হাউজিংয়ের শহীদ আব্দুর রব সেরনিয়াবাত মাধ্যমিক বিদ্যালয় কেন্দ্রে তিনি ভোট দেন।

ভোট দেওয়া শেষে এক প্রতিক্রিয়ায় ফয়জুল করিম সাংবাদিকদের বলেন, ‌‘আলহামদু‌লিল্লাহ, এখন পর্যন্ত ভো‌টের যে পরিবেশ দেখ‌ছি তাতে নির্বাচন সুষ্ঠু হ‌বে ব‌লে মনে কর‌ছি। তবে শেষ পর্যন্ত বলা যা‌চ্ছে না কী হয়।’

আওয়ামী লীগ সরকা‌রের আমলে বিগত সম‌য়ে মানুষ ভোট দি‌তে পা‌রে‌নি উল্লেখ করে ইসলামী আন্দোলনের এই নেতা বলেন, ‘মানুষ এবার অন্তত ভোট দেওয়ার এক‌টি পরিবেশ পে‌য়ে‌ছে। তাই ম‌নে হ‌চ্ছে তারা ঈদের আন‌ন্দে রয়েছে। বা‌ইরে পরিবেশ দেখে মানু‌ষের সঙ্গে কথা ব‌লে এমনটাই ম‌নে হ‌চ্ছে।’

জয়ের ব্যাপারে আশাবাদ ব্যক্ত করেন ফয়জুল করিম বলেন, যদি মানুষ ভোট দিতে পারে, তাহলে তিনি আশা করছেন, সর্বোচ্চ ভোট পেয়ে তার হাতপাখা প্রতীক জয়ী হবে।

আন্দোলনের হুমকি দিয়ে হাতপাখা প্রতীকের এই প্রার্থী আরও বলেন, ‘য‌দি অবাধ, সুষ্ঠু, নিরপেক্ষ ও গ্রহণযোগ্য নির্বাচন না হয় তাহলে ভো‌টের ফলাফল মেনে নেওয়ার প্রশ্নই আসে না। নির্বাচন প্রশ্ন‌বিদ্ধ হ‌লে আমরা আন্দোলন কর‌ব, আদালতের দ্বারস্থ হ‌ব।’

এদিকে, সকাল ৮টায় জাতীয় পার্টির লাঙ্গল প্রতীকের প্রার্থী ইকবাল হোসেন তাপস গোরস্তান রোডের সৈয়দ আব্দুল মান্নান ডিডিএফ আলিম মাদ্রাসা কেন্দ্রে তার ভোটাধিকার প্রয়োগ করেন। আর সকাল সাড়ে ৮টায় টেবিলঘড়ি প্রতীকের স্বতন্ত্র মেয়রপ্রার্থী কামরুল আহসান রুপন কালুশাহ সড়কের আলেকান্দা সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে, সকাল ১০টায় বাংলাদেশে আওয়ামী লীগের নৌকা প্রতীকের মেয়র প্রার্থী আবুল খায়ের আব্দুল্লাহ খোকন সেরনিয়াবাত নগরের কালিবাড়িরোডস্থ সরকারি বরিশাল কলেজ কেন্দ্রে তাদের ভোট দেবেন।

এ ছাড়া জাকেরপার্টির গোলাপফুল প্রতীকের মেয়র প্রার্থী মো. মিজানুর রহমান বাচ্চু ২৮ নম্বর ওয়ার্ডের চহুতপুর মাধ্যমিক বিদ্যালয় কেন্দ্রে, হরিণ প্রতীকের স্বতন্ত্র মেয়র প্রার্থী মো. আলী হোসেন হাওলাদার ২৮ নম্বর ওয়ার্ডের চহুতপুর ইস্কান্দার শরীফ সরকারি প্রাথমিক বিদ্যালয়, হাতি প্রতীকের স্বতন্ত্র মেয়র প্রার্থী মো. আসাদুজ্জামান বরিশাল নগরের সদররোডের সিটি কলেজ কেন্দ্রে তাদের ভোট প্রদান করবেন।

উল্লেখ্য, সোমবার সকাল ৮টা থেকে নগরের ৩০টি ওয়ার্ডের ১২৬টি কেন্দ্রের ৮৯৪টি বুথে একযোগে ইভিএম এর মাধ্যমে ভোটগ্রহণ শুরু হয়।

বরিশালের এবারের সিটি নির্বাচনে সাতজন মেয়রপ্রার্থী, ৩০টি ওয়ার্ডে সাধারণ ওয়ার্ডে ১১৮ জন কাউন্সিলর প্রার্থী এবং ১০টি সংরক্ষিত ওয়ার্ডে ৪২ জন নারী কাউন্সিলর প্রার্থীসহ মোট ১৬৭ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

এবার বরিশালে মোট ভোটার ২ লাখ ৭৬ হাজার ২৯৮ জন। যার মধ্যে নারী ভোটার ১ লাখ ৩৮ হাজার ৮০৯ জন এবং পুরুষ ভোটার ১ লাখ ৩৭ হাজার ৪৮৯ জন।