এবার তানভীর মোকাম্মেলের ধলেশ্বরী কথা

জীবনঢুলী চলচ্চিত্রের পর নির্মাতা তানভীর মোকাম্মেল এবার নির্মাণ করতে যাচ্ছেন প্রামাণচিত্র ধলেশ্বরী কথা। তানভীর মোকাম্মেলের প্রযোজনা প্রতিষ্ঠান কিনু আই ফিল্মস জানিয়েছে- বুড়ীগঙ্গা, তুরাগ, বালু ও শীতলক্ষা আজ চরমভাবে দূষিত। একমাত্র ব্যতিক্রম ধলেশ্বরী ।

ঐতিহ্যবাহী ধলেশ্বরী নদীটি আজো নাব্য রয়েছে। কিন্তু এ নদীর দুধারে যেভাবে কলকারখানা, ইঁটের ভাঁটা ও আবাসিক এলাকা গড়ে উঠছে তাতে ধলেশ্বরী নদীটিও যে আর কতদিন দুষণমুক্ত থাকতে পারবে তা চিন্তার বিষয়।

ক্ষমতাশালীদের দ্বারা নদীদখল ও যত্রতত্র নদীর বালু ও মাটি উত্তোলনের ফলে নদীটির নাব্যতাও আজ হুমকীর সম্মুখীন। ধলেশ্বরী নদীটিকে কীভাবে বাঁচানো যায় এ ব্যাপারে গবেষণাধর্মী এক ঘন্টার একটা প্রামাণ্যচিত্র তৈরী করতে চলেছেন তানভীর মোকাম্মেল।

তবে এ ছবিটি একটি গতানুগতিক প্রামাণ্যচিত্র হবে না। ধলেশ্বরী নদীটিকে বাঁচানোর জন্যে নদী তীরবর্তী জেলে, মাঝি, কৃষক, মাণিকগঞ্জ ও মুন্সীগঞ্জ এলাকার জনগণ, এবং বাংলাদেশ ফিল্ম ইনস্টিটিউট-এর শিক্ষক ছাত্রছাত্রী সকলকে নিয়ে একটা সামাজিক আন্দোলন গড়ে তুলতে চান ছবির পরিচালক।

ধলেশ্বরী কথা প্রামাণ্যচিত্রটি সে কাজেরই একটা অংশ। ছবিটির গবেষণার কাজ শেষ হয়েছে। খুব শীগগিরই ছবিটির শুটিং এর কাজ শুরু হবে।

You Might Also Like