বিএনপির ১৪৭ নেতাকর্মীর বিরুদ্ধে চার্জগঠন

বিএনপির যুগ্ম মহাসচিব এডভোকেট রুহুল কবির রিজভী আহমদেসহ ১৪৭ নেতাকর্মীর বিরুদ্ধে দ্রুত বিচার আইনের একটি মামলায় চার্জগঠন করেছে আদালত।

আজ সোমবার আসামিদের অব্যাহতির আবেদন নাকচ করে ঢাকা মহানগর ম্যাজিস্ট্রেট ও ৬ নম্বর দ্রুত বিচার আদালতের বিচারক তারেক মঈনুল ইসলাম ভূইয়া চার্জ গঠনের এই আদেশ দেন।

মামলাটিতে সকল আসামি জামিনে আছেন। তাদের মধ্যে সোমবার ৪৭ জন অনুপস্থিত থাকায় তাদের পক্ষে সময়ের আবেদন করা হয়। কিন্তু আদালত তাদের সময়ের আবেদন নামঞ্জুর করে চার্জ গঠনের আদেশ দেন। একইসঙ্গে উপস্থিত আসামিরা অভিযোগ অস্বীকার করলে আগামী ২৫ সেপ্টেম্বর সাক্ষ্য গ্রহনের দিন ঠিক করেন।

তবে শুনানিকালে বিএনপি নেতা রুহুল কবির রিজভী আহমেদ, জয়নাল আবেদীন ফারুক, আমান উল্লাহ আমান, বিএনপির যুগ্ম মহাসচিব মো. শাহজাহান, চেয়ারপারসনের উপদেষ্টা ডা. এ জেড এম জাহিদ হোসেন ও জাগপা সভাপতি শফিউল আলম প্রধানসহ ১০০ জন আসামি উপস্থিত ছিলেন।

২০১৩ সালের ১১ মার্চ বেলা ৩টার দিকে বিএনপির নেতৃত্বাধীন ১৮ দলীয় জোটের বিক্ষোভ কর্মসূচি চলাকালে উল্লেখিত আসামিরা হঠাত্ করেই ইট পাটকেল, লোহার রড, শাবল, লাঠি, হকিস্টিক, ইত্যাদি হাতে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনের রাস্তার ওপর, টপ কালেকশনের গলি ও নয়াপল্টন মসজিদ গলির সামনের রাস্তায় যানবাহন চলাচলে প্রতিবন্ধকতা সৃষ্টি করে, সরকারি-বেসরকারি অফিস ও যানবাহন ভাঙচুর করে, পরপর ১৮/২০ টি ককটেল বিস্ফোরণ ঘটায় ও রাস্তার ওপর ৭টি স্থানে টায়ার, চট, কাগজ দিয়ে আগুন ধরিয়ে জনমনে আতঙ্কের সৃষ্টি করে।

আইনশৃঙ্খলা বিঘ্নকারী অপরাধ (দ্রুত বিচার) আইনের ৪ ও ৫ ধারায় পল্টন থানার এ মামলায় ২০১৩ সালের ২৪ মার্চ আদালতে ১৪৮ নেতাকর্মীর বিরুদ্ধে চার্জশিট দাখিল করে পুলিশ। চার্জশিট দাখিলের পর এক জন আসামি মারা যায়। তাই আদালত মৃত আসামিকে অব্যাহতি দিয়ে ১৪৭ জনের বিরুদ্ধে চার্জ গঠন করেন।

You Might Also Like