‘রুশ নৌবাহিনী সজ্জিত হবে আরো অত্যাধুনিক অস্ত্রে’

রাশিয়ার নৌবাহিনীকে আরো অত্যাধুনিক অস্ত্র দিয়ে সজ্জিত করার পরিকল্পনা ঘোষণা করা হয়েছে। ইউক্রেন সংকট নিয়ে ন্যাটোর  সাম্প্রতিক হুমকি মোকাবেলায় এ পরিকল্পনা ঘোষণা করা হয়।

আগামী ছয় বছরে নৌবাহিনীকে কার্যকর ভাবে অত্যাধুনিক অস্ত্রে সজ্জিত করার বিষয়ে রুশ নৌ কমান্ডারের বিস্তারিত প্রতিবেদন শুনবেন বলে জানিয়েছেন দেশটির প্রতিরক্ষা মন্ত্রী সের্গেই শোইগু। নিরাপত্তা সংক্রান্ত এক সাধারণ বৈঠকে এ কথা বলেন শোইগু।

তিনি বলেন, রুশ নৌবাহিনীকে আধুনিক অস্ত্র ও সামরিক সরঞ্জামে সজ্জিত করার বিষয়টি এ প্রতিবেদনে নিশ্চিত করতে হবে। এ ছাড়া, কৌশলগত মারাত্মক হুমকির মুখে রুশ নৌ বাহিনীর অপারেশন প্রস্তুতির উন্নয়ন ঘটানর বিষয়টি নতুন রণকৌশলে থাকতে হবে বলে জানান তিনি।

ইউক্রেন সংকটের উল্লেখ করে তিনি বলেন, সাম্প্রতিক মাসগুলোতে যা ঘটেছে তার সঙ্গে এ পরিকল্পনার ব্যাপক সম্পর্কের কথা লুকানোর কোনো কারণ নেই।
অবশ্য রুশ নৌ বাহিনী কি ধরণের প্রস্তাব দিতে পারে খবরে তার কোনো আভাস দেয়া হয় নি।

ইউক্রেন সংকটের জের ধরে ন্যাটো ও আমেরিকা এক যোগে সাবেক সোভিয়েত ইউনিয়ন ভুক্ত দেশগুলোতে বিমান প্রতিরক্ষা ব্যবস্থা জোরদার করেছে। এ সব পদক্ষেপ রুশ সামরিক অভিলাষের জন্য ক্রমেই উদ্বেগজনক হয়ে উঠেছে। অন্যদিকে,  এ সব পদক্ষেপ দ্রুত হুমকি হয়ে উঠছে বলেও মনে করেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

You Might Also Like