বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, জাতির ক্রান্তিকালে জিয়াউর রহমানের সাহসী নেতৃত্ব ছিল অবিস্মরণীয়।

বিএনপির প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ও সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ৪২তম শাহাদাতবার্ষিকী উপলক্ষে সোমবার (২৯ মে) দেওয়া বাণীতে এ কথা বলেন তিনি। জিয়াউর রহমানের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন ও তার বিদেহী আত্মার মাগফিরাত কামনা করেছেন মির্জা ফখরুল।

বিএনপির মহাসচিব বলেন, জিয়াউর রহমান সব সময় জাতীয় বিভিন্ন সঙ্কটকালে দেশ ও জনগণের পক্ষে অবস্থান গ্রহণ করেছেন। তিনি ছিলেন আমাদের মহান স্বাধীনতার ঐতিহাসিক ঘোষক। স্বাধীনতাযুদ্ধের ময়দানে বীরোচিত ভূমিকা এবং একটি নতুন গণতান্ত্রিক রাষ্ট্র নির্মাণে তার অপরিসীম অবদানের কথা আজ গভীর শ্রদ্ধার সঙ্গে স্মরণ করছি।

জিয়াউর রহমানের মতো জাতীয়তাবাদী নেতার জনপ্রিয়তাকে দেশি-বিদেশি চক্রান্তকারীরা মেনে নিতে পারেনি, অভিযোগ করে বিএনপির মহাসচিব বলেন, সেই কারণেই চক্রান্তকারীরা ১৯৮১ সালের ৩০ মে রাষ্ট্রপতি জিয়াউর রহমানকে নৃশংসভাবে হত্যা করে। সেই মর্মান্তিক ঘটনায় দেশবাসী একজন মহান দেশপ্রেমিককে হারায়। তবে, চক্রান্তকারীরা যতই চেষ্টা করুক, কোনো ক্ষণজন্মা রাষ্ট্রনায়ককে পৃথিবী থেকে সরিয়ে দিলেই তিনি বিস্মৃত হন না, বরং নিজ দেশের জনগণের হৃদয়ে চিরজাগরুক হয়ে অবস্থান করেন।

বর্তমান সরকার দেশে একদলীয় শাসনব্যবস্থা পুনঃপ্রতিষ্ঠা করেছে, অভিযোগ করে বিএনপির মহাসচিব বলেন, কর্তৃত্ববাদী শাসনের নির্মমতা চারদিকে বিদ্যমান। বিরোধী দলের অধিকার, চিন্তা ও মত প্রকাশের স্বাধীনতাকে সবচেয়ে বড় শত্রু মনে করে বর্তমান সরকার। সেজন্য গণতন্ত্রের আপসহীন নেত্রী খালেদা জিয়াকে মিথ্যা মামলায় অন্যায়ভাবে সাজা দিয়ে বন্দি করে রেখেছে। অবিলম্বে তার মিথ্যা মামলা ও সাজা প্রত্যাহার করে নিঃশর্ত মুক্তির দাবি জানাচ্ছি।