ধর্ষণ ঠেকাবে ‘ডিফেন্ডার’ !

নারীর নিরাপত্তায় নতুন মাত্রা যোগ করতে বাজারে আসছে ‘দ্য ডিফেন্ডার’। আমেরিকার বাজারে সম্প্রতি আত্মপ্রকাশ করা এই যন্ত্রের বিজ্ঞাপনে জানা গেছে, শুধুমাত্র আত্মরক্ষা করতেই নয়, পাশাপাশি দুষ্কৃতীর ছবি তুলে কুকীর্তির অকাট্য প্রমাণ জোগাড় করতেও দক্ষ এই ডিভাইস।

বিশ্বজুড়ে নারী সুরক্ষা নিয়ে বিস্তর আলোচনা চলেছে। পথে-ঘাটে-অফিসে-বাজারে শ্লীলতাহানি রুখতে একদিকে যেমন সচেষ্ট বিভিন্ন দেশের সরকার, তেমনই আত্মরক্ষার জন্য বাজার ছেয়ে গেছে নানা ডিভাইসে। সম্প্রতি এই তালিকায় নতুন সংযোজন ‘দ্য ডিফেন্ডার’। স্মার্টফোনের সঙ্গে জুড়ে দেওয়া এই যন্ত্র মূলত একটি পেপার স্প্রে। তবে তাতেই থেমে নেই এর উপকারিতা। ছোট্ট একটি বোতামের চাপে এর থেকে তীব্র গতিতে ঝাঁঝালো গোলমরিচের গুঁড়ো যেমন ছিটকে বের হবে, তেমনই সেকেন্ডের ভগ্নাংশ সময়ে গোপন ক্যামেরায় উঠে যাবে আক্রমণকারীর ছবি। একই সঙ্গে স্থানীয় থানায় দ্রুত পৌঁছে যাবে দুষ্কর্মের খবর। আর যন্ত্রের মধ্যে থাকা তীব্র অ্যালার্মের শব্দে সচকিত হয়ে উঠবেন আশপাশের লোক।

মার্কিন ক্রাউড ফান্ডিং প্ল্যাটফর্ম Indiegogo-তে দ্য ডিফেন্ডারের বিজ্ঞাপন চাউর হওয়ার সঙ্গে সঙ্গে সাড়া পড়ে গেছে। মাত্র ২৪ ঘণ্টার মধ্যে যন্ত্রের ২১০০ ইউনিট আগাম বুক করে ফেলেছেন গ্রাহকরা। বিজ্ঞাপন প্রকাশিত হওয়ার এক দিনের মধ্যে টার্গেট ১ লক্ষ ডলারের ব্যবসা করে ফেলেছে এই যন্ত্র।

কীভাবে তৈরি হল ডিফেন্ডার?

নির্মাতা সংস্থা প্যানজিয়া সার্ভিসেস-এর মার্কেটিং ডিফেন্ডার রায়ান ম্যাকম্যানাস জানিয়েছেন, কলেজছাত্রীদের সুরক্ষার কথা ভেবেই প্রথমে এই যন্ত্র তৈরির ভাবনার সূত্রপাত। তিনি জানান, ‘শুধু মহিলারাই নন, নিজের স্ত্রী-সন্তান-মা-বোনের আত্মরক্ষার কথা ভেবে বহু পুরুষও ডিফেন্ডার সম্পর্কে উত্‍সাহী হয়েছেন।’

কীভাবে কাজ করবে এই ডিভাইস?

নির্মাতারা জানিয়েছেন, ব্লু টুথের মাধ্যমে একটি অ্যাপের সাহায্যে এই যন্ত্র কাজ করবে। আক্রমণকারীর ছবি তুলে তা পাঠিয়ে দেওয়া হবে একটি ২৪X৭ মনিটরিং ব্যবস্থায়। ওই মনিটর থেকে সেই ছবি জিপিএস মারফত্‍ পৌঁছে যাবে স্থানীয় পুলিশ ঘাঁটিতে, যাতে দ্রুত ব্যবস্থা নেওয়া সম্ভব হবে।

You Might Also Like