কুকুর মেয়র নির্বাচিত

যুক্তরাষ্ট্রের মিনেসোটায় একটি শহরে পাঁচ সপ্তাহের নির্বাচনের মধ্য দিয়ে বিপুল ভোটে মেয়র নির্বাচিত হয়েছে ডিউক নামের সাত বছর বয়সী একটি কুকুর। ব্রিটেনের ‘দ্য ইন্ডিপেনডেন্ট’ পত্রিকা জানিয়েছে, স্থানীয় এক ব্যক্তির কুকুর ডিউক। মানুষ না হয়েও এমনকি কোনো প্রচার-প্রচারণা ছাড়াই শুধু জনপ্রিয়তার জোরে মেয়র পদে নির্বাচনে দাঁড় করানো হয় ডিউককে।

ভোটাররা বলছেন, ডিউক সারা শহর পাহারা দিয়ে রাখে এবং এলাকাবাসী নিরাপদ। ডিউকের কড়া নজর এড়িয়ে কোনো গাড়িও এলাকায় গতিসীমা লঙ্ঘন করে চলতে পারে না। প্রতিপক্ষ প্রার্থী কোরমোর্যালন্ট স্টোরের মালিক রিচার্ড শেরব্রুক নির্বাচনে ডিউকের জেতা ভোটের অর্ধেকও পাননি। এমনকি তার দোকানের ১২ জন কর্মচারীই ডিউককে ভোট দিতে গিয়ে ১ ডলার করে দান করেছেন।

নির্বাচনে ডিউকের জয়ে তাকে স্বাগত জানিয়েছে মিনেসোটাবাসী। শনিবার এক অনুষ্ঠানের মধ্য দিয়ে নতুন মেয়র হিসেবে শপথ নেবে ডিউক। মেয়র হিসেবে দায়িত্ব পালনের জন্য বেতনের পরিবর্তে ডিউককে এক বছরের খাবার বিনামূল্যে দেয়া হবে। মিনেসোটার ডোরসেট শহরের মেয়র রবার্ট টুফটসের পদত্যাগের পর নির্বাচিত হলো ডিউক। রবার্ট দুই বছর মেয়াদে শহরের মেয়র হিসেবে দায়িত্ব পালন করেছেন। রবার্টও মাত্র তিন বছর বয়সে শহরের মেয়র নির্বাচিত হয়েছিলেন।

You Might Also Like