৫ বছরে সুইডেনে বাংলাদেশের রফতানি দ্বিগুণ : বাণিজ্যমন্ত্রী

বিগত পাঁচ বছরে সুইডেনে বাংলাদেশের রফতানি প্রায় দ্বিগুণ বৃদ্ধি পেয়েছে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ।

আজ বৃহস্পতিবার বাংলাদেশ সচিবালয়ে বাংলাদেশে নিযুক্ত সুইডেনের রাষ্ট্রদূত অ্যানিলি লিনডাল কেনি’র সঙ্গে মন্ত্রীর মতবিনিময়কালে তিনি এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, সামনের দিনগুলোতে সুইডেনে এই রফতানির পরিমাণ আরো বৃদ্ধি পাবে। আর বাংলাদেশে বিনিয়োগ বৃদ্ধির আগ্রহকে স্বাগত জানিয়েছেন সুইডেনের রাষ্ট্রদূত অ্যানিলি লিনডাল কেনি।

এ সময় তিনি বিনিয়োগের জন্য বাংলাদেশ সরকারকে সব সহযোগিতার আশ্বাসও দেন। এছাড়া আলাপ আলোচনার মাধ্যমে পারস্পরিক বাণিজ্য ও সহযোগিতা বৃদ্ধির উদ্যোগ গ্রহণ করা হবে বলেও জানান তিনি।

বাণিজ্যমন্ত্রী বলেন, ২০০৯-২০১০ অর্থ বছরে সুইডেনে বাংলাদেশের রফতানি ছিল ২৩৩.৪৮ মিলিয়ন মার্কিন ডলার, গত ২০১৩-২০১৪ অর্থ বছরে তা বেড়ে দাঁড়িয়েছে ৪২১.৭৪ মিলিয়ন মার্কিন ডলার। সুইডেন সরকার বাংলাদেশকে বিভিন্ন ক্ষেত্রে কারিগরি সহযোগিতা প্রদানের আগ্রহ প্রকাশ করেছে।

মন্ত্রী বলেন, সুইডেন বাংলাদেশ থেকে তৈরি পোশাক, লেদার সামগ্রী, সিরামিক, মাছ, ফুটওয়্যার এবং ক্যাপ আমদানি করে থাকে। বাংলাদেশের তৈরি পণ্যের চাহিদা সুইডেনে দিন দিন বৃদ্ধি পাচ্ছে। বাংলাদেশ দু‘দেশের ব্যবসায়ীদের মধ্যে যোগাযোগ ও সহযোগিতা বৃদ্ধি করে রপ্তানি বৃদ্ধির উদ্যোগ গ্রহণ করবে।

You Might Also Like