বর্তমান সরকারের অধীনে কোনো নির্বাচন হবে না, হতে দেওয়া হবে না। তাদের হাতে গণতন্ত্রের মৃত্যু হয়েছে। মানুষ তার বাক স্বাধীনতা ও ভোটাধিকার হারিয়েছে। তাই আগামী নির্বাচন হবে নিরপেক্ষ, নির্দলীয় তত্বাবধায়ক সরকারের অধীনে। এর কোনো বিকল্প নেই বলে দাবি করেছেন গণতন্ত্র মঞ্চের নেতারা।

তারা বলেন, সরকারের নেতা-মন্ত্রী- আমলারা যাই বলুক কেনো, মানুষ আর এই সরকারকে ক্ষমতায় দেখতে চায় না। এটা বুঝতে পেরে তারা এখন আবোল তাবোল কথা বলা শুরু করেছে। আমরা বিএনপির সঙ্গে একত্রিতভাবে সরকার পতনের যুগপৎ আন্দোলনে রাস্তায় নেমেছি। এর জন্য যা যা করা দরকার, আমরা রাজপথে থেকে তাই করবো।

মঙ্গলবার (২৩ মে) দুপুরে জাতীয় প্রেসক্লাবের সামনে গণতন্ত্র মঞ্চের পদযাত্রার শুরুতে শরিক দলের নেতারা এসব কথা বলেন।

সরকারের পদত্যাগ, অন্তর্বর্তী সরকারের অধীনে নির্বাচন ও সংবিধান সংস্কারসহ গণতন্ত্র মঞ্চের ১৪ দফা দাবি এবং বিএনপির ১০ দফা দাবির সঙ্গে সঙ্গতি জানিয়ে জাতীয় প্রেসক্লাব থেকে শুরু করে পুরোনো ঢাকার বাহাদুর শাহ পার্কে গিয়ে গণতন্ত্র মঞ্চ ঢাকা দক্ষিণের এই পদযাত্রা শেষ হবার কথা রয়েছে।

গণতন্ত্র মঞ্চের আজকের পদযাত্রায় অংশ নিয়েছেন নাগরিক ঐক্যের সভাপতি মাহমুদুর রহমান মান্না, বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক, গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়ক জোনায়েদ সাকি, ভাসানী অনুসারী পরিষদের আহবায়ক শেখ রফিকুল ইসলাম বাবলু, রাষ্ট্র সংস্কার আন্দোলনের প্রধান সমন্বয়ক অ‌্যাডভোকেট হাসনাত কাইয়ুম, জাতীয় সমাজতান্ত্রিক দল – জেএসডির ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক কামালউদ্দিন পাটোয়ারী, অ্যাডভোকেট সৈয়দ বেলায়েত হোসেন বেলালসহ গণতন্ত্র মঞ্চের কেন্দ্রীয় নেতৃবৃন্দ।

বাহাদুর শাহ পার্কে পৌঁছানোর পর নেতৃবৃন্দের বক্তব্যের মধ্য দিয়ে পদযাত্রা শেষ হবে বলে জানান গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়ক জোনায়েদ সাকি।