নিজেদের টেস্ট ইতিহাসে এই প্রথম কোনো দলকে ফলোঅনে পাঠাল বাংলাদেশ

ওয়েস্ট ইন্ডিজকে ১১১ রানে গুটিয়ে দিয়ে নিজেদের টেস্ট ইতিহাসে এই প্রথম কোনো দলকে ফলোঅনে পাঠাতে পেরেছে বাংলাদেশ।

প্রথম ইনিংসে বাংলাদেশের ৫০৮ রানের জবাবে এর জবাবে সফরকারী ওয়েস্ট ইন্ডিজ মাত্র ১১১ রানে ইনিংস গুটিয়ে নেয়। বাংলাদেশি স্পিনারদের ঘূর্ণিতেই চরম ব্যাটিং বিপর্যয় হয়েছে তাদের। তাই প্রথম ইনিংসেই ৩৯৭ রানের লিড পায় স্বাগতিকরা। শুধু তাই নয়, ফলোঅনে পড়ে ওয়েস্ট ইন্ডিজ। নিজেদের টেস্ট ইতিহাসে এই প্রথম কোনো দলকে ফলোঅনে পাঠাতে পেরেছে বাংলাদেশ।

আর বাংলাদেশের বিপক্ষে ক্যারিবীয় দলটির এটিই সর্বনিম্ন দলীয় স্কোর। আগের দিনের পাঁচ উইকেটে ৭৫ রান নিয়ে এদিন ব্যাট করতে নেমে অতিথি দলটি যোগ করতে পেরেছে মাত্র ৩৬ রান। তরুণ স্পিনার মেহেদী হাসান মিরাজের ঘূর্ণি-জাদুতেই এই বিপর্যয় হয়েছে তাদের।

ক্যারিয়ার সেরা বোলিং করেই ওয়েস্ট ইন্ডিজকে চেপে ধরেন মিরাজ। তিনি ১৬ ওভারে ৫৮ রান দিয়ে সাত উইকেট তুলে নেন। বাকি তিনটি উইকেট নেন সাকিব আল হাসান, ২৭ রান খরচায়।

এর আগে বাংলাদেশের প্রথম ইনিংসে করে ৫০৮ রান। যাতে সবচেয়ে বড় ভূমিকা রাখেন মাহমুদউল্লাহ। ২৪২ বল খেলে ১৩৬ রানের চমৎকার একটি ইনিংস খেলেন তিনি।

তরুণ ওপেনার সাদমান ইসলাম খেলেন ৭৬ রানের চমৎকার একটি ইনিংস, যাতে তিনি বল খরচ করেছেন ১৯৯টি। আর মুমিনুল ও মিঠুন ২৯ রান করে নেন। ওপেনার সৌম্য সরকার করেন ১৯ রান।

পরে পঞ্চম উইকেট জুটিতে সাকিব-মুশফিক কিছুটা প্রতিরোধ গড়ে তোলেন। কিন্তু মুশফিক দ্রুত ফিরে গেলে (১৪) কিছুটা চাপে পড়ে যায় দল। তবে সেই চাপ সামলে দলকে এগিয়ে নেন সাকিব ও মাহমুদউল্লাহ জুটি। দুজনে ১১১ রানের জুটি গড়েন। তবে সাকিব ১৩৯ বলে ৮০ রান করে আউট হন। এক টেস্ট পর দলে ফিরে আট নম্বরে ব্যাট করতে নেমে লিটন দাস ৫৪ রানের চমৎকার একটি ইনিংস খেলেন।

You Might Also Like