সানরাইজার্স হায়দ্রাবাদকে ৮ উইকেটে হারানোর ম্যাচে দুর্দান্ত এক সেঞ্চুরি পেয়েছেন রয়েল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের বিরাট কোহলি। আইপিএলে যেটি তার ষষ্ঠ শতরানের ইনিংস। এর ফলে কোহলি ছুঁয়ে ফেললেন ওয়েস্ট ইন্ডিজের সাবেক দানবীয় ব্যাটসম্যান ক্রিস গেইলকে। ভারতীয় এই ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটে সমপরিমাণ সেঞ্চুরি আছে গেইলেরও।

বৃহস্পতিবার হায়দ্রাবাদের বিপক্ষে মাত্র ৬২ বলে সেঞ্চুরি করেন কোহলি। হায়দ্রাবাদের রাজীব গান্ধী স্টেডিয়ামে কোহলির ইনিংসটি সাজানো ছিল ১২টি চার ও ৪টি ছক্কায়। তার এই ইনিংসে ভর করেই হায়দ্রাবাদের ১৮৭ রানের লক্ষ্য ৪ বল ও ৮ উইকেট হাতে রেখেই পার করে ব্যাঙ্গালোর। সেঞ্চুরি করেছেন প্রতিপক্ষ দলের হেনরিখ ক্লাসেনও। আইপিএলের ইতিহাসে এটিই প্রথম ঘটনা যেখানে দুই ইনিংসেই এসেছে সেঞ্চুরি।

এই জয়ে আইপিএলের প্লে অফের দৌড়ে বেশ ভালোভাবেই টিকে রইল ফাফ ডু প্লেসির দল। ১৩ ম্যাচ শেষে ১৪ পয়েন্ট ব্যাঙ্গালোরের, আছে পয়েন্ট টেবিলের চতুর্থ স্থানে। সমান ম্যাচে মুম্বাইয়ের ১৪ পয়েন্ট থাকলেও রান রেটে বেশ পিছিয়ে থেকে আছে পাঁচে। ১৮ পয়েন্ট নিয়ে সবার ওপরে গুজরাট লায়ন্স।

কোহলির সেঞ্চুরিতে মুগ্ধ ব্যাটিং কিংবদন্তি শচীন টেন্ডুলকারও। তিনি বলেন, ‘প্রথম বলে যখন কভার ড্রাইভ খেলল তখনই বোঝা গেছে এটি হবে বিরাটের (কোহলি) দিন। বিরাট এবং ফাফের (ডু প্লেসি) কাছে ম্যাচের পুরো নিয়ন্ত্রণ ছিল। সফল একটি জুটি গড়তে তারা শুধু বড় শটই খেলেনি, দৌড়েও অনেক রান নিয়েছে। তারা যেভাবে ব্যাটিং করেছে তাতে ১৮৬ বড় কোনো সংগ্রহ ছিল না।’