ব্রেক্সিট চুক্তির অনুমোদন দিলো ইইউ

ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) থেকে ব্রিটেনের বের হওয়া (ব্রেক্সিট) চুক্তি অনুমোদন দিয়েছেন ইইউ নেতারা। রোববার ইউরোপীয় কাউন্সিলের প্রেসিডেন্ট ডোনাল্ড টাস্ক চুক্তি মেনে নেওয়ার এ ঘোষণা দিয়েছেন।

ব্রাসেলসে প্রায় এক ঘন্টা আলোচনার পর ২৭টি দেশের নেতা ব্রেক্সিট চুক্তিতে তাদের সমর্থন ব্যক্ত করেছেন।

এর আগে শনিবার জিব্রাল্টার প্রণালী ইস্যুতে স্পেন চুক্তি আলোচনা এবং এর অনুমোদন দেওয়া থেকে নিজেদের প্রত্যাহারের ঘোষণা দিয়েছিল। তবে প্রধানমন্ত্রী পেদ্রো সানচেজ জিব্রাল্টার নিয়ে যুক্তরাজ্য সরকারের নিশ্চয়তা পাওয়ার পর চুক্তিতে অনুমোদন দেওয়ার ঘোষণা দেন। এরপরই ডোনাল্ড টাস্ক চুক্তিটি অনুমোদন দেওয়ার ইঙ্গিত দিয়েছিলেন।

এদিকে ব্রেক্সিট চুক্তি ইইউ অনুমোদন দিলেই এটি কার্যকর হচ্ছে না। কারণ এটিকে যুক্তরাজ্যের পার্লামেন্টের অনুমোদনও পেতে হবে। ইতোমধ্যে যুক্তরাজ্যের অনেক পার্লামেন্ট সদস্য এই চুক্তির বিরোধিতা করার ঘোষণা দিয়েছেন। এই চুক্তি ইস্যুতে ব্রিটিশ পার্লামেন্ট থেরেসা মে’র মন্ত্রিসভা থেকে কয়েকজন মন্ত্রীও পদত্যাগ করেছেন।

২০১৬ সালের জুনে অনুষ্ঠিত গণভোটে ইইউ ছাড়ার পক্ষে ভোট পড়ে। এরপরই যুক্তরাজ্য ইইউ ছাড়ার শর্তগুলো নিয়ে আলোচনা শুরু করে। ২০১৯ সালের ২৯ মার্চ ইইউ ছাড়ার আনুষ্ঠানিক তারিখ নির্ধারণ করা হয়েছে। এর আগেই ব্রেক্সিট চুক্তিতে সমঝোতায় পৌঁছানোর বাধ্যকতা রয়েছে ব্রিটেনের।

You Might Also Like